Home অপরাধ অর্থমন্ত্রীকে কেউ যদি প্রশ্ন করতেন……

অর্থমন্ত্রীকে কেউ যদি প্রশ্ন করতেন……

by jonoterdak24
0 comment

 

সোশ্যাল মিডিয়া ডেস্ক

শিল্পপতি রাগীব আলীর মালিকানাধীন মালনীছড়া চা বাগানে অনুমতি ছাড়াই টিলা কাটার সংবাদ সম্প্রতি গণমাধ্যমে আসে। টিলা কাটার সংবাদ প্রকাশের পর পরিবেশ অধিদপ্তর ওই চা বাগান পরিদর্শনে যায় পরিবেশ অধিদপ্তর। তবে এ ব্যাপারে তারা এখনো কোনো আইনি ব্যবস্থা নেয় নি।

এনিয়ে ফেসবুকে ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন, সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম। এছাড়া সিলেটে অবাধে পাহাড়-টিলা কাটা, অবৈধভাবে পাথর উত্তোলন, নদী দূষণ ও বন উজাড়সহ পরিবেশ বিধ্বংসী বিভিন্ন কার্যক্রমের বিরুদ্ধে প্রশাসনের নিষ্ক্রিয়তারও সমালোচনা করেন তিনি। এসব ব্যাপারে এককালের পরিবেশ কর্মী বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ভূমিকা নিয়েও ক্ষোভ কিমের।

ফেসবুকে আব্দুল করিম কিম লিখেন-

মালনীছড়ায় টিলা কাটার প্রমাণ হাতেনাতে পেয়েও পরিবেশ অধিদপ্তর নির্লিপ্ত। বিশ্ব ধরিত্রী দিবসের প্রাক্কালে সংক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাই।

সিলেটে অবস্থানরত স্থানীয় সাংসদ এক সময়ের পরিবেশবাদী সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত-কে কেউ যদি প্রশ্ন করতেন, সিলেটের পাহাড়-টিলা কী এই ধরিত্রীর জন্য প্রয়োজন? যদি প্রয়োজন হয় তবে এই নির্লিপ্ততা কেন?

২০০৮ সালে যখন আবুল মাল আব্দুল মুহিত’কে মন্ত্রী করা হয় ভেবেছিলাম দেশের পরিবেশ-প্রতিবেশের সুদিন এলো। কিন্তু কিছুদিনের মধ্যেই মোহভঙ্গ হয় । দেশের আশা ছেড়ে দেই।

আশা করলাম সিলেট বিভাগের নদী, পাহাড়, হাওড়, বনাঞ্চল রক্ষায় তিনি ভূমিকা রাখবেন । সে আশাও বাদ দিতে হয়।

ভাবলাম, সিলেট জেলার ভেতর চলা পরিবেশ বিনষ্টি অনাচার অন্তত বন্ধ হবে। তিনি সিলেটকে রক্ষায় কিছু করবেন। জৈন্তা, গোয়াইনঘাট, কানাইঘাট, কোম্পানীগঞ্জ-এ চলা পাথর লুট বন্ধ হবে । সব গুড়ে বালি। তিনি এসব বন্ধে কোন কথাই বলেননি। এই যে শত শ্রমিকের মৃত্যু হয়েছে, একবারও কি নিজের খারাপ লাগটাও প্রকাশ করেছেন?

নিজের সংসদীয় আসনেই গত দশ বছর ধরে চলছে অবিরাম পাহাড়-টিলা কাটা। জলাশয় ভরাটের ঘটনা আছে। কিন্তু এসব নিয়ে তিনি নিশ্চুপ।

মাঝেমাঝে অবাক হয়ে মনেকরি, উনার ইচ্ছাতেই সিলেটে পরিবেশ আন্দোলন শুরু করা প্রথম সে সভার কথা। উনার ইচ্ছাতেই আমার মত একজনকে পরিবেশ আন্দোলনের নেতৃত্বে দেয়া হয়। মনে করি, উনার নির্বাচন, আলোকিত সিলেটের ইশতেহার।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys