Home জাতীয় অসুস্থ মুক্তিযোদ্ধা মোস্তফা আহমদ এখন নিজ ভুমে পরবাসী

অসুস্থ মুক্তিযোদ্ধা মোস্তফা আহমদ এখন নিজ ভুমে পরবাসী

by jonoterdak24
0 comment

মাতৃভুমির স্বাধীনতা রক্ষায় জীবন বাজি রেখে যুদ্ধে যাওয়া মোস্তফা আহমদ এখন নিজ ভুমে পরবাসী। সহায় সম্বলহীন দরিদ্র  এই স্বাধীনতা সংগ্রামীর শেষ অবলম্বন মাথা গোজা ও জীবিকা নির্বাহের ঠাইটুকু অধিগ্রহণ করে নিয়েছে সরকার।
প্রানী সম্পদ মন্ত্রণালয়ের অধিগ্রহণকৃত ঐ সম্পদ কটুকই ছিল তার একমাত্র জীবিকা নির্বাহের সম্বল।

অসুস্থ মুক্তিযোদ্ধা মোস্তফা আহমদ বর্তমানে ব্রেইন ষ্টোকের রোগি, স্ত্রী প্যারালাইসিসে আক্রান্ত। কোন পুত্র সন্তান না থাকায়  রুজি রোজগারের এক মাত্র ভরসা ঐ জমি ভাড়া দিয়েই সংসার চালাতেন তিনি। যা হারিয়ে এখ তার পথে বসার উপক্রম হয়েছে।

বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের বড়গ্রাম মৌজার জে,এল নং ৭০, খতিয়ান- নং ১০৫৩, ডিপি খতিয়ান নং ৩১৩, ২৩৩২ দাগের ০.১৩৫০ শতক বাড়ি রকম ভুমির স্বত্ত দখলীয় মালিক  মুক্তিযোদ্ধা মোস্তফা আহমদ। সম্প্রতি সরকারের প্রাণী সম্পমন্ত্রণালয় তার ঐ ভুমি অধিগ্রহণ করে নেয়।  তবে সরকারের ঐ অধিগ্রহণ প্রকৃয়ায়  তার কোন আপত্তি নেই। দেশ মাতৃকার স্বাধীনতা রক্ষায় জিবন উৎসর্গ দিতে প্রস্তুত থাকা এই মানুষটি বরং সরকারি প্রয়জনে নিজের ভিটে মাটি উৎসর্গ দিতে পেরে খুশি। কিন্তু তার একটাই আপত্তি সরকার তার জমির ন্যয্যমুল্য দিচ্ছে না।  নাম মাত্র মুল্যে অনেকটা জোর করেই সরকার তার ঐ এক খন্ড মুল্যবান জমি অধিগ্রহণ করে নিচ্ছে।

তিনি দুক্ষ প্রকাশ করে বলেন, বর্ণিত তফশিলে যেখানে  প্রতি শতক জমি বিক্রি হচ্ছে সোয়া লাখ টাকায় সেখানে সরকার তার সারে ১৩ শতক জমির  মোট মুল্য দিচ্ছে মাত্র ১লাখ ১৭ হাজার টাকা। এক দিকে জমির ন্যয্য মুল থেকে বঞ্চিত হওয়া অন্যদিকে নিজের এবং স্ত্রীর চিকিৎসা ব্যায় সহ অন্যত্র মাথাগোজার ঠাই জোগারের চিন্তায় এই অকুত ভয় মুক্তি যোদ্ধা এখন দিশেহারা।
একটি সুত্র জানায়, প্রাণী সম্পদ কার্য্যালয় নির্মানের উদ্দেশ্যে সিমান্তবর্তী সুতার কান্দি এলাকার বড়গ্রমের মুক্তিযোদ্ধা মোস্তফা আহমদের ওই জমিটুকু অধিগ্রহনের ইচ্ছা পোষন করে সরকার। এর জন্য ১৫ লাখ টাকা বাজেটও বরাদ্ধ রাখা হয়। কিন্তু একটি দুর্নীতিবাজ মহলের কারনে অধিগ্রহণকৃত জমির ন্যয্য মুল্য থেকে বঞ্চিত হচ্ছেন মোস্তফা আহমদ।

এ বিষয়ে গত ১২ ফেব্রুয়ারী সিলেটের জেলা প্রষাসক বরা বরে একটি লিখিত আবেদন জানিয়েছেন তিনি। এতে জমির বর্তমান বাজার মুল্য সহ বিস্তারিত তুলে ধরা হয়েছে। তিনি বর্তমান মুক্তীযোদ্ধা বান্ধব সরকারের কাছে আবেদন যানিয়ে বলেছেন, সরকার যেন তার অধিগ্রহনকৃত জমির ন্যয্য মুল্য প্রাপ্তির বিষয়টির যথাযথ ন্যয় বিচার নিশ্চিত করেন।

porr

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys