Home সারাদেশ আগে বাচঁতে দিন,পরে পরিবেশ রক্ষা ” ম্যানুয়াল পদ্ধতিতে পাথর তোলার দাবি: আব্দুল মালিক

আগে বাচঁতে দিন,পরে পরিবেশ রক্ষা ” ম্যানুয়াল পদ্ধতিতে পাথর তোলার দাবি: আব্দুল মালিক

by jonoterdak24
0 comment

 

মোঃ জসিম উদদীনঃ  বিশিষ্ট সমাজ সেবক ও ব্যবসায়ী আব্দুল মালিক তিনি বলেন পাথর কোয়ারী ম্যানুয়েল পদ্ধতিতে সচল রেখে পর্যটন বিকাশ সম্ভব। গোয়াইনঘাট উপজেলার জাফলং ও বিছানাকান্দি দেশের মধ্যে পর্যটন শিল্পের জন্য প্রসিদ্ধ হলেও স্থানীয় দের নিকট কোওয়ারী হিসেবে রুজি-রুটির একমাত্র ভরসা হিসেবে পরিচিত।
কিন্তু বিগত বছর থেকে পরিবেশ রক্ষার দোহাই দিয়ে এ দুই কোওয়ারী বন্ধ করে দেওয়া হয়েছে, এবং এবার স্থায়ীভাবে বন্ধের চেষ্টা করা হচ্ছে, যা অত্যন্ত পরিতাপের বিষয়।
কারণ এখানে গোয়াইনঘাট, জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ এবং সিলেট বিভাগের বিভিন্ন উপজেলা সহ দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রায় দুই থেকে আড়াই লাখ মানুষের জীবিকা নির্বাহের মাধ্যম হিসেবে দীর্ঘ দিন ধরে প্রচলিত।
আজ যদি স্থায়ীভাবে এই কোওয়ারী গুলো বন্ধ করে দেওয়া হয় তাহলে ভাবুন লাখ লাখ শ্রমিকের কী হবে?

তাদের সাথে যে কয়েক হাজার ব্যবসায়ী রয়েছেন তাদের ই বা কোথায় ঠাই হবে,নাকি হলমার্ক কেলেঙ্কারির পর অনেক ব্যবসায়ীরা যেমন পথে বসেছিলেন, তাদের মতো হবে।
আজ দেশে বেকারত্বের সমস্যা সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়ে আছে, সেখানে যদি আরও দুই -আড়াই লাখ শ্রমিক যোগ হয়,তাতে জাতীয় সমস্যা আরও গুরুতর হবে।
এই মানুষ গুলো যখন হা-ভাতে পড়বে, তখন সমাজিক অপরাধ করতেও দ্বিধা করবে না,তারা চুরি,ডাকাতি, রাহাজানির মতো সামাজিক অবক্ষয় মূলক কাজে জড়িয়ে পড়তে পারে।
এমতাবস্থায় এসব মানুষের দিক বিবেচনা করে, পরিবেশের ভারসাম্য বজায় রেখে চলতে পরিবেশ দূষণকারী যান্ত্রিক পদ্ধতি বন্ধ করে অন্তত ম্যানুয়াল পদ্ধতিতে পাথর উত্তোলনের সুযোগটি করে দেওয়ার জন্য প্রসাশন সহ ও সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys