Home আন্তর্জাতিক এসএসসি ও সমমানে পাসের হার ৮৮.২৯%

ডেস্ক রিপোর্টঃ এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এই পরীক্ষায় পাসের হার ৮৮.২৯ শতাংশ। গত বছরের চেয়ে এবার পাসের হার বেড়েছে ১ দশমিক ২৫ শতাংশ। গতবার পাসের হার ছিল ৮৭ দশমিক শূন্য ৪ শতাংশ।

আজ বুধবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেয়া হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা এই অনুলিপি তুলে দেন।

এ সময় শিক্ষামন্ত্রী সাংবাদিকদের কাছে বিভিন্ন তথ্য তুলে ধরেন। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এবারের এসএসসিতে পাসের হার ৮৮ দশমিক ৭০ শতাংশ। গতবার এই হার ছিল ৮৬ দশমিক ৭২ শতাংশ।

এবার এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৯৬ হাজার ৭৬৯ জন। গতবারের চেয়ে এবার জিপিএ-৫ বেড়েছে। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৯৩ হাজার ৬৩১ জন। এবার শতভাগ পাস করেছে চার হাজার ৭৩৪টি প্রতিষ্ঠান।

শিক্ষামন্ত্রী জানান, এবার পাসের হার বেড়েছে। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেড়েছে এবং পাসের হারও বেড়েছে।

মন্ত্রী জানান, এবার পেপারলেস (কাগজহীন) ফলাফল দেয়া হচ্ছে। এতে ডিজিটাল বাংলাদেশ যে কায়েম হয়ে গেছে সেটা বোঝা যাচ্ছে।

এবারের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা, কারিগরি এবং মাদরাসা মিলে মোট ১০টি বোর্ডে ১৬ লাখ ৫১,৫২৩ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে আট লাখ ৪২,৯৩৩ জন ছাত্র এবং ৮ লাখ ৮,৫৯০ জন ছাত্রী।

গত বছরের তুলনায় এবারের পরীক্ষায় বিজ্ঞানে ৫৬,২৮৬ জনসহ মোট পৌনে ২ লাখ পরীক্ষার্থী বেশি অংশ নেয়। বিদেশে আটটি কেন্দ্রে পরীক্ষা নেয়া হয়েছে। এ সব কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ৪০৪ জন।

গত ১ ফেব্রুয়ারি সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। তাত্ত্বিক বা লিখিত পরীক্ষা শেষ হয় ১০ মার্চ16

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys