Home রাজনীতি করোনা প্রতিরোধে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর নানা উদ্যোগ

করোনা প্রতিরোধে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর নানা উদ্যোগ

by Chief Editor
0 comment 75 views

 

দেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে আওয়ামী লীগ এবং এর সহযোগী, ভ্রাতৃপ্রতীম ও সমমনা কয়েকটি সংগঠন সচেতনতামূলক প্রচারপত্র বিলি, বিনামূল্যে মাস্ক, স্যানিটাইজার, সাবান বিতরণ কর্মসূচি পালনসহ নানা উদ্যোগ নিয়েছে। বৈশ্বিক মহামারিতে রূপ নেওয়া করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাংলাদেশেও দেখা দেওয়ায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দলের ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা করোনা প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির কর্মসূচি নিয়ে মাঠে নেমেছে। রাজধানী ছাড়াও গ্রাম-ইউনিয়ন-উপজেলা-জেলা পর্যায়ে করোনা প্রতিরোধে তৃণমূল নেতাদের প্রতি নির্দেশনা পাঠিয়েছে দলটি। করোনা নিয়ে গুজব তৈরি করে কেউ যাতে জনমনে আতঙ্ক তৈরি করতে না পারে, সে বিষয়ে সরকারের পাশাপাশি আওয়ামী লীগও নজরদারি করছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গত ২১ মার্চ রাজধানীর ধানমন্ডিতে ঢাকা মহানগর নেতাদের হাতে হ্যান্ডবিল তুলে দিয়ে আনুষ্ঠানিকভাবে করেনাভাইরাস প্রতিরোধ কর্মসূচির উদ্বোধন করেন। সে সময়ে ওবায়দুল কাদের নেতাকর্মীদের যার যার এলাকায় কাজ করতে নির্দেশ দেন। এর আগে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর দিন আজিমপুর এলাকায় করোনা প্রতিরোধ সামগ্রী বিতরণ করে আওয়ামী লীগের ত্রাণ বিষয়ক উপ-কমিটি। এছাড়া আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনের নেতৃত্বে রাজধানীতে করোনা প্রতিরোধ সামগ্রী বিতরণ করা হয়। বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে দেশের বিভিন্ন জায়গায় এ কার্যক্রম চলছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সূত্র জানায়, দলের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা রাজধানীসহ সারাদেশে বিভিন্ন শ্রেণীপেশার খেঁটে খাওয়া মানুষ, দিনমজুর, হতদরিদ্র মানুষের মধ্যে চাল, তেল, ডাল, সাবান দরিদ্র, ভূমিহীন ও দিনমজুর মানুষের মাঝে বিতরণ করছেন। আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোও করোনা প্রতিরোধে কাজ করে যাচ্ছে। যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ বিনামূল্যে মাস্ক সরবরাহ করছে। সচেতনতা তৈরিতে ডিজিটাল প্রচারণা চালাচ্ছে তারা।

স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু জানান, সংগঠনের পক্ষ থেকে সতর্কতামূলক লিফলেট বিতরণ করা হচ্ছে। করোনা প্রতিরোধী সরঞ্জাম বিতরণ করছে। এছাড়া মূল দলের কর্মসূচিতেও সক্রিয় অংশগ্রহণ করছে। যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, দেশব্যাপী যুবলীগের নেতা-কর্মীরা করোনাভাইরাস সম্পর্কে জনসচেতনতা তৈরি করতে মাঠে নেমে গেছে। আমরা জনগণকে সচেতন করতে কাজ করছি। একই সঙ্গে বিনামূল্যে মাস্ক দিচ্ছি। এই কর্মকান্ড করোনা নির্মূল না হওয়া পর্যন্ত চলবে। ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে ছাত্রলীগ জনসচেতনতা তৈরি করতে কাজ করছে। একই সঙ্গে কেউ যাতে মানবিক এই সংকটের সুযোগ নিয়ে গুজব তৈরি করে পরিস্তিতি ঘোলাটে করতে না পারে সেদিকেও সতর্ক দৃষ্টি রাখছে।

কেন্দ্রীয় ১৪ দল: আওয়ামী লীগ নেতৃত্বাধীন কেন্দ্রীয় ১৪ দলও করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বিভিন্ন কর্মসূচি পালন করছে। কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম এ বিষয়ে বলেন, আওয়ামী লীগের পাশাপাশি জোটের শরীকরাও কেন্দ্রীয় ১৪ দলের পক্ষে করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতা তৈরি করার জন্য সারাদেশে ব্যাপকভাবে প্রচারণা চালাচ্ছে। জোটের নেতারা দলীয় ব্যানার ছাড়াও নিজ উদ্যোগে এবং বিভিন্ন সামাজিক সংগঠনের ব্যানারেও মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার এবং খাদ্য বিতরণ অব্যহত রেখেছেন।

বঙ্গবন্ধু পরিষদ: বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে গরীব, দুঃস্থ ও অসহায় মানুষদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। ৩১ মার্চ মঙ্গলবার সংগঠনের কলাবাগানন্থ কেন্দ্রীয় কার্যালয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাক ডা. এস এ মালেক। তিনি দেশের এই সংকটকালে দলমত নির্বিশেষে সমাজের দানশীল ও বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান।

সংগঠন সূত্র জানায়, এর আগে সংগঠনটির পক্ষ থেকে জন সচেতনতা বৃদ্ধি কার্যক্রম গ্রহণ করা হয়। যার অংশ হিসেবে এ পর্যন্ত ১০ হাজার মাক্স ও ৪ হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার সংগঠনের বিভিন্ন শাখা, জেলা ও মহানগর কমিটির নেতাদের কাছে জনগণের মধ্যে বিতরণের জন্য পৌঁছে দেয়া হয়েছে। এছাড়া, প্রতিদিন ১০০ পরিবারের মধ্যে চাল, ডাল, তেল, লবন, আলু, পেয়াজ, সাবানসহ নিত্ত প্রয়োজনীয় সামগ্রী বিভিন্ন বস্তিতে বিতরণ করা হচ্ছে।

Related Posts

Leave a Comment