Home সিলেট বিভাগ জকিগঞ্জের ৯৫ টি মন্ডপে পূজা উদযাপনের প্রস্তুতি চলছে

জকিগঞ্জের ৯৫ টি মন্ডপে পূজা উদযাপনের প্রস্তুতি চলছে

by jonoterdak24
0 comment

সারা দেশের ন্যায় জকিগঞ্জে আগামী ১৯ অক্টোবর দেবী দূর্গার বোধন অধিবাস ও ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হচ্ছে বাঙ্গালী হিন্দুদের সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পুজা। শারদীয় দূর্গোৎসব যথাযথ ভাব-গাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালনের লক্ষ্যে ইতিমধ্যে পুলিশ প্রশাসন, উপজেলা প্রশাসন, উপজেলা পূজা উদযাপন পরিষদ নেতৃবৃন্দ ও সনাতন ধর্মের নেতৃবৃন্দ একাধিক বৈঠক করেছেন।

সিলেট জেলার সবক’টি উপজেলার মধ্যে জকিগঞ্জে পূজা মন্ডপের সংখ্যা এবারও বেশি। উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৯৫টি মন্ডপে মূর্তি তৈরীর কাজ প্রায় শেষ পর্যায় বলে জানা গেছে। মন্ডপে চলছে রং তুলির কারুকার্য। গত বছর উপজেলায় ১০২টি মন্ডপে পূজা উদযাপন হলেও এবার কমেছে। তারপরও জেলার অন্য উপজেলার চাইতে মন্ডপের সংখ্যা বেশী। শারদীয় দূর্গোৎসবে আইনশৃঙ্খলা রক্ষার জন্য পূজা মন্ডপগুলোতে নেয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা। পুলিশের পাশাপাশি আনসারও দেয়া হবে বিভিন্ন পূজা মন্ডপে। এছাড়াও অনেক মন্ডপে নিজস্ব সেচ্ছাসেবকের ব্যবস্থা করা হয়েছে।

জানা গেছে, এবার ৮৪টি মন্ডপে সর্বজনীনভাবে, ৫টি মন্ডপে পারিবারিকভাবে ও ৬টি মন্ডপে প্রতিমা পূজা অনুষ্ঠিত হবে। তবে এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনো সরকারি বরাদ্দ দেয়া হয়নি বলে একটি সূত্র জানিয়েছে। ইতিপূর্বে পৌর শহরের ছয়লেন পালপাড়ায় শ্রীমন গৌরাঙ্গ মহাপ্রভূর মন্দিরে এক সভা অনুষ্ঠিত হয়। এ সভায় সিদ্ধান্ত হয়- শালীনতার মধ্য দিয়ে শাস্ত্র মতে পূজা উদযাপন, সকল মন্দিরে নিজস্ব স্বেচ্ছাসেবক ও বেজ ধারণ, রাতে সার্বক্ষণিক বিদ্যুৎ বা জেনারেটরের ব্যবস্থা করা, নিজ নিজ উদ্যোগে বস্ত্র বিতরণ ও ২২ অক্টোবর সন্ধ্যা সাতটার মধ্যে কাস্টম ঘাটে প্রতিমা নিরঞ্জন শেষ করতে হবে।

উপজেলা পূজা উদযাপন পরিষদ সভাপতি নীলমনি রায় ও সাধারণ সম্পাদক সঞ্জয় চন্দ্র নাথ শারদীয় দূর্গাপূজা উপলক্ষ্যে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, প্রতি বছরের ন্যায় এবারও শান্তিপূর্ণভাবে শারদীয় দূর্গোৎসব পালনে পুলিশ প্রশাসন, উপজেলা প্রশাসন ও রাজনৈতিক নেতৃবৃন্দসহ সকলের সহযোগিতা প্রয়োজন।

জকিগঞ্জ থানার ওসি সফিকুর রহমান খান জানান, আইন-শৃংখলা রক্ষায় বিভিন্ন পূজা মন্ডপে পুলিশ ও আনসার মোতায়েন করা হবে। যে কোন ধরণের বিঘœ মোকাবেলা করতে নেয়া হয়েছে সর্বচ্চো নিরাপত্তা ব্যবস্থা।

Related Posts

Leave a Comment