Home সিলেট বিভাগ জামালগঞ্জে ঝুঁকি নিয়ে সুরমা পার,ভোগান্তিতে লক্ষাধিক মানুষ

জামালগঞ্জে ঝুঁকি নিয়ে সুরমা পার,ভোগান্তিতে লক্ষাধিক মানুষ

by jonoterdak24
0 comment

জামালগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জের জামালগঞ্জে সেতুর অভাবে ভোগান্তিতে রয়েছেন ৫টি ইউনিয়নের ৫৮টি গ্রামের প্রায় লক্ষাধিক মানুষ। তারা জীবনের ঝুঁকি নিয়ে নৌকা দিয়ে নদী পারাপার হচ্ছেন। সেতু না থাকায় প্রায় আধা ঘণ্টা বসে ঝুঁকি নিয়ে খেয়া পারাপার হতে গিয়ে প্রায়ই ঘটে দুর্ঘটনা। এরপরেও থেমে নেই মানুষের চলাচল। জীবন-জীবিকার তাগিদে প্রতিনিয়ত এলাকার হাজারও মানুষ ও স্কুল-কলেজে পড়ুয়া শিক্ষার্থীরা এ খেয়াতেই বাধ্য হয়ে যাতায়াত করছেন।

স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা গেছে, জামালগঞ্জ সাচনার মাঝামাঝি বয়ে গেছে সুরমা নদী। উত্তরে নদীবন্দরখ্যাত সাচনাবাজার ও দক্ষিণে জামালগঞ্জ উপজেলা সদর উত্তরে দুটি ইউনিয়ন সাচনা ও বেহেলী। দক্ষিণে ৩টি ইউনিয়নের ফেনারবাক, ভীমখালী ও সদর ইউনিয়নের কিছু অংশ থাকায় উভয় পারের মানুষের ব্যাংক, স্কুল-কলেজ, অফিসিয়াল ও ব্যবসা-বাণিজ্যসহ কেনাকাটা করার জন্য দু-পাড়ে যাতায়াত করতে হয়। আর এ সুরমা নদীটি পারাপার করে জামালগঞ্জ মডেল উচ্চ বিদ্যালয়ের অভিমুখে থাকা খেয়াঘাটে ছোট ২টি নৌকা রয়েছে। আর এ নৌকাই হচ্ছে অত্র উপজেলাবাসীর একমাত্র পারাপারের ভরসা।

সারা বছরই এই খেয়া দিয়ে জামালগঞ্জ সদর, বেহেলী, সাচনাবাজার, ফেনারবাক, ভীমখালীসহ ৫টি ইউনিয়নের হাজার হাজার মানুষ ঝুঁকি নিয়ে জামালগঞ্জ ও সাচনাবাজারে যাতায়াত করে আসছেন। এ খেয়া নৌকা দিয়ে নদী পার হতে সময় লাগে ২০-২৫ মিনিট। কিন্তু এখানে সেতু হলে মাত্র ১ মিনিটেই রাস্তা পারাপার হওয়া যেত। শুধু এখানেই জনসাধারণের ভোগান্তির শেষ নয়। ছোট নৌকায় ১০-১৫ যাত্রী ধারণের ক্ষমতা থাকলেও ৩০-৪০ যাত্রী নৌকায় উঠে পড়েন।

অতিরিক্ত যাত্রী ও মালামাল নিয়ে চলাচল করতে গিয়ে নদীর স্রোত ও উত্তাল ঢেউয়ের কবলে পড়ে প্রায়ই নৌকা ডুবির ঘটনা ঘটে থাকে। এছাড়া প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত নদীতে নৌকা থাকে। অনেক সময় রাত ৯টার পরে উপজেলা বা সাচনাবাজার থেকে ব্যবসায়ীরা বাড়ি ফিরতে গিয়ে খেয়া-নৌকা না পেয়ে ভোগান্তিতে পড়েন।

সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন বলেন, সুরমা সেতুর এলাকাবাসীর দাবিটি যৌক্তিক। তবে এ সরকারের আমলেই সেতুটি হবে।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys