Home আন্তর্জাতিক ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

by jonoterdak24
0 comment

 

সচিবালয় প্রতিবেদক : শুভেচ্ছা সফরে আজ বিকেলে ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখালে। নতুন দায়িত্বপ্রাপ্ত সচিব গোখালের এটাই হবে প্রথম বাংলাদেশ সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সফরটি পরিচিতিমূলক হলেও তাতে দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে।

গত মাসে প্রেসিডেন্ট আবদুল হামিদ এবং বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দিল্লি সফর করেন। নির্বাচনী বছরে ভারতের পররাষ্ট্র সচিবের সফরকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকরা।

এ ছাড়া আগামী ১৯ ও ২০ এপ্রিল লন্ডনে অনুষ্ঠেয় কমনওয়েলথ সামিটের সাইড লাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে বৈঠকের কথাবার্তা চলছে। সেই বৈঠকের প্রেক্ষাপটেও পররাষ্ট্র সচিব বিজয় গোখালের সফরটি তাৎপর্যপূর্ণ।

সফরকালে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে তার সাক্ষাৎ হবে। মূলত বিদেশ সচিবের ঢাকার বৈঠক ও সাক্ষাৎ-আলোচনার মধ্য দিয়ে লন্ডনে প্রস্তাবিত শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির বৈঠকটি চূড়ান্ত হবে।

আগামীকাল ৯ এপ্রিল বাংলাদেশ ও ভারতের সম্পর্ক নিয়ে একটি সেমিনারে অংশ নেবেন বিজয় কেশব গোখালে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করবেন। এ ছাড়া ভারতের পররাষ্ট্র সচিবের সফরে গণমাধ্যম ও নাগরিক সেবা বিষয়ে একাধিক সমঝোতা স্মারক সই হতে পারে

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys