Home আন্তর্জাতিক তুরস্কে ওআইসির বিশেষ সম্মেলনে যাচ্ছেন রাষ্ট্রপতি

তুরস্কে ওআইসির বিশেষ সম্মেলনে যাচ্ছেন রাষ্ট্রপতি

by jonoterdak24
0 comment

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির পরিপ্রেক্ষিতে করণীয় নিয়ে আলোচনা করতে আগামী বুধবার বিশেষ ইসলামী শীর্ষ সম্মেলন ডেকেছে বিশ্বের মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর জোট ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)। তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠেয় ওই সম্মেলনে অংশ নিতে আজ সোমবার যাচ্ছে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল।

গতকাল রবিবার সকালে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এই সম্মেলনে বাংলাদেশের অবস্থান বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেওয়ায় উদ্বেগ প্রকাশ করবে

বাংলাদেশ। আমরা চাই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতিষ্ঠা এবং ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী পূর্ব জেরুজালেম হবে তাদের রাজধানী। আমরা তুরস্কে এ বিষয় নিয়ে আলোচনা করব। ’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওআইসির সভাপতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর রাষ্ট্র/সরকারপ্রধানদের এক জরুরি বিশেষ শীর্ষ সম্মেলন আহ্বান করেছেন। তিনি এ দেশের রাষ্ট্রপতিকে ওই শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণপত্র পাঠিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ থেকে আগামী বুধবার পর্যন্ত তুরস্ক সফর করবেন।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, শীর্ষ সম্মেলনের আগে আগামীকাল মঙ্গলবার ওআইসি দেশগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তা পর্যায়ের সভা এবং পরশু বুধবার সকালে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সভা আহ্বান করা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের নেতৃত্ব দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত বুধবার যুক্তরাষ্ট্র সরকার আল-কুদ্্স আস-শরিফকে (যা অন্যায়ভাবে ১৯৬৭ সাল থেকে ইসরায়েলের দখলে আছে) ইসরায়েলের কথিত রাজধানী হিসেবে স্বীকৃতির পক্ষে মত দেয় এবং সেই সঙ্গে তেল আবিবে অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের অভিপ্রায় ব্যক্ত করে। এতে আল-কুদ্স আস-শরিফ তথা ফিলিস্তিন-ইসরায়েল শান্তিপ্রক্রিয়া এক অপ্রত্যাশিত হুমকির মধ্যে পড়েছে এবং আরব-ইসরায়েল দ্বন্দ্বে নতুনভাবে উত্তেজনা সৃষ্ট হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ ওআইসির আল-কুদ্্স কমিটির সক্রিয় সদস্য হিসেবে বলিষ্ঠ ভূমিকা রেখে আসছে। বাংলাদেশ আগামী বছর ঢাকায় ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম সম্মেলন আয়োজন করবে এবং ওই সম্মেলনের মাধ্যমে পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলের সভাপতিত্ব লাভ করবে।

তুরস্কের প্রধানমন্ত্রী আসছেন ১৯ ডিসেম্বর : কূটনৈতিক সূত্রগুলো জানায়, রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে ও তাদের প্রতি তুরস্কের সহযোগিতার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইন্দিরিম দুই দিনের সফরে আগামী ১৯ ডিসেম্বর ঢাকায় আসছেন। সফরের অংশ হিসেবে তিনি কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে যাবেন। ঢাকায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys