Home পরিবার দলে ঠাঁই হয়নি সিলেটের ‘পথ হারানো’ তিন নেতার

দলে ঠাঁই হয়নি সিলেটের ‘পথ হারানো’ তিন নেতার

by jonoterdak24
0 comment

সিলেট, বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৬ :: ওয়ান-ইলেভেনে রাজনৈতিক পটপরিবর্তনের পর গায়ে লাগা ‘সংস্কারপন্থি কালিমা’ এখনো ভুগাচ্ছে আওয়ামী লীগ ও বিএনপির অনেক নেতাকে। তবে নিজেদের রাজনৈতিক দুরদর্শিতা এবং দলপ্রধানের অনুকম্পায় কেউ কেউ ইতোমধ্যে মূলধারায় যুক্ত হলেও অনেকের ভাগ্যেই এ সুযোগও আসেনি। ‘ভাগ্যবিড়ম্বিত’ এসব নেতার মধ্যে রয়েছেন বৃহত্তর সিলেট সাবেক তিন এমপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ, নজির হোসেন ও এম.এম শাহীন। তারা এখন রাজনীতি থেকেও অনেকটাই ছিটকে পড়েছেন।

ডাকসুর সাবেক ভিপি ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ছিলেন সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণকারী সুলতান কেন্দ্রীয় ছাত্রলীগেরও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। মৌলভীবাজারের কুলাউড়া-জুড়ি আসন থেকে নৌকা প্রতিক নিয়ে সংসদ সদস্যও নির্বাচিত হন। ওয়ান-ইলেভেনের রাজনৈতিক পটপরিবর্তনের পর এই নেতার পরিচিতি ঘটে সংস্কারপন্থি হিসেবে।

২০০৯ সালের ২৪ জুলাই অনুষ্ঠিত আওয়ামী লীগের কাউন্সিলে অনেক রাজনৈতিক নক্ষত্রের পতন ঘটে। আর এ তালিকায় স্থান পায় সাবেক তুখোড় ছাত্রনেতা সুলতান মনসুরের নামও। তবে প্রথমদিকে হতাশ না হয়ে সক্রিয় ছিলেন দলের পক্ষে। কিন্তু দফায় দফায় সংস্কারপন্থি অনেকে দল ও মন্ত্রিসভায় স্থান পাওয়ার পরও তার ভাগ্যের সিঁকে না ছিঁড়ায় ক্ষোভ-অভিমানে নিজেকে গুঁটিয়ে নেন। এক পর্যায়ে সংস্কারপন্থি হিসেবে পরিচিত আরো কয়েকজন নেতার সাথে মিলে নতুন দলও গঠনের চেষ্টা চালান। কিন্তু এতেও সফলতার দেখা মিলেনি।

সংস্কারপন্থি ‘অভিযোগে’ দল থেকে ছিটকে পড়া নজির হোসেন ও এম.এম শাহীন একই রাজনৈতিক আদর্শধারী। বিএনপির এ দু’নেতাই সংসদ সদস্য নির্বাচিত হয়ে এলাকার প্রতিনিধিত্ব করেছেন। তাদের মধ্যে নজির হোসেন সুনামগঞ্জ-১ আসনে বিজয়ী হয়েছেন একাধিকবার। এম.এম শাহীন অবশ্য বিএনপির প্রার্থী হিসেবে নয়; দলের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্রভাবে নির্বাচন করে বিজয়ী হয়েছিলেন। তবে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর আবার দল তাকে ‘কোলে’ তুলে নেয়।

ওয়ান ইলেভেনে রাজনৈতিক পটপরিবর্তনের ফলে নজির ও শাহীন দু’জনেরই সংস্কারপন্থি হিসেবে পরিচিতি ঘটে। ফলে অন্য সংস্কারপন্থিদের সাথে তারাও দলনেত্রী খালেদা জিয়ার বিরাগভাজন হন। পরবর্তিতে বিএনপিকে একাধিকবার পুনর্গঠন করা হলেও নজির ও শাহীনকে রাখা হয় দল থেকে দূরে।

দীর্ঘদিন ধরে নজির ও শাহীন দলের বাইরে থাকলেও নতুন কোনো দলে যুক্ত হননি এখনো। রয়েছেন বিএনপিতে ফেরার অপেক্ষায়। দলের তৃণমূল নেতাকর্মীদের কাছে এক সময়ের জনপ্রিয় এ দু’নেতা এখন একেবারেই নিরব রয়েছেন। নজির হোসেন দেশে অবস্থান করলেও শাহীন দীর্ঘদিন ধরে রয়েছেন প

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys