Home সারাদেশ দুপুরে পদ্মা সেতুর নির্মাণ কাজ পরিদর্শনে যাচ্ছেন রাষ্ট্রপতি

দুপুরে পদ্মা সেতুর নির্মাণ কাজ পরিদর্শনে যাচ্ছেন রাষ্ট্রপতি

by jonoterdak24
0 comment

 

 

সচিবালয় প্রতিবেদক : আজ দুপুরে পদ্মা সেতুর নির্মাণ কাজ পরিদর্শনে যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

প্রথমে রাষ্ট্রপতি মাওয়া প্রান্ত পরিদর্শন করবেন। পরে তিনি জাজিরা প্রান্ত পরিদর্শনে যাবেন।

বঙ্গভবন প্রেস উইং সূত্র রাষ্ট্রপতির পদ্মা সেতু পরিদর্শনের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছে।

জানা গেছে, সোমবার দুপুর সাড়ে ১২টায় রাষ্ট্রপতিকে বহন করা হেলিকপ্টারটি শ্রীনগর উপজেলার দোগাছি সার্ভিস এরিয়া-১ এ অবতরণ করবে। সেখানে রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেওয়া হবে।

দুপুর ১টায় আবদুল হামিদ সেখানে দুপুরের খাবার খাবেন। পরে তিনি মাওয়া হয়ে সেতু এলাকা পরিদর্শন করবেন। এরপর রাষ্ট্রপতি জাজিরা প্রান্তের সেতু এলাকা পরিদর্শন করবেন।

সেতুর কাজ পরিদর্শনের পরে জাজিরা প্রান্তে একটি রেস্ট হাউজে রাত্রিযাপন করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। আগামীকাল মঙ্গলবার ঢাকায় ফিরবেন তিনি।

এদিকে পদ্মা বহুমুখী সেতুর নির্মাণ কাজ এখন দ্রুত এগিয়ে চলেছে। এখন ৪র্থ স্প্যান স্থাপনের প্রস্তুতি চলছে।

পদ্মা সেতুর দায়িত্বশীল প্রকৌশলীরা জানিয়েছেন, পদ্মার তলদেশে নরম মাটির কারণে প্রথমদিকে ১৪টি খুঁটি নিয়ে চ্যালেঞ্জ সৃষ্টি হয়। পরে আরো ৮টি খুঁটিতে কিছুটা সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞরা সেতুটির দীর্ঘ স্থায়িত্বের বিষয়টি বিবেচনা করে পুরো ২২টি খুঁটিরই ডিজাইন পরিবর্তন করেছে। এর মধ্যে ৯টির ডিজাইন নকশাসহ পুরোপুরি চূড়ান্ত অনুমোদন সেতু কর্তৃপক্ষের হাতে পৌঁছেছে। তবে বাকি ১৩টির নকশা না পৌঁছালেও এর ল্যান্থসহ অন্যান্য সকল নির্দেশনা দিয়ে দেওয়া হয়েছে। তাই পদ্মা সেতুর এখন বড় চ্যালেঞ্জ সমাধান হয়ে গেছে।

এই ২২টি খুঁটির ডিজাইন চূড়ান্ত হওয়ার মধ্য দিয়ে স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়ন আরেক ধাপ এগিয়ে গেল।

উল্লেখ্য, ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্য ও ৭২ ফুট প্রস্ত দ্বিতল বিশিষ্ট পদ্মা সেতু নির্মিত হচ্ছে কংক্রিট ও স্টিল দিয়ে। যার উপর থাকবে চার লেনের সড়ক ও নীচে থাকবে রেল লাইন। ইতোমধ্যে প্রকল্পের ৫৮ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। আসছে এপ্রিল মাসের শেষ সপ্তাহে পদ্মা সেতুর ৪র্থ স্প্যান ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর স্থাপন হবে বলে আশাবাদী পদ্মার প্রকৌশলীরা। তাই চতুর্থ স্প্যান স্থাপনের জন্য ৪১ নম্বর পাইল পুরোপুরি প্রস্তুত করা হচ্ছে।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys