Home আন্তর্জাতিক নতুন আবিষ্কার, মাত্র ১৫ মিনিটেই হবে করোনাভাইরাস টেস্ট

নতুন আবিষ্কার, মাত্র ১৫ মিনিটেই হবে করোনাভাইরাস টেস্ট

by Chief Editor
0 comment
কেউ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন কি না তা মাত্র ১৫ মিনিটেই নির্ণয় করার পদ্ধতি বের করেছে একটি ডাচ প্রতিষ্ঠান। অনেকটা প্রেগন্যান্সি টেস্টের মতো রক্ত পরীক্ষার মাধ্যমেই খুব সহজে বোঝা যাবে তিনি কোভিড-১৯ আক্রান্ত কি না।

তিনি জানান, সেনসিটেস্টের পরীক্ষা পদ্ধতি খুবই সহজ ও সাধারণ। আক্রান্ত হওয়ার পর রোগীর শরীরে স্বয়ংক্রিয়ভাবেই ভাইরাসপ্রতিরোধী আইজিজি ও আইজিএমের মতো অ্যান্টিবডি তৈরি হয়। কারও শরীরে এই অ্যান্টিবডি তৈরি হয়েছে কি না তা টেস্টের মাধ্যমেই মূলত করোনার উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হচ্ছেন তারা।

রবার্ট বলেন, এটা অনেকটা প্রেগন্যান্সি টেস্টের মতো। আগেভাগে টেস্ট করালে ফলাফল নেগেটিভ আসবে। কিন্তু শরীরে যথেষ্ট পরিমাণে অ্যান্টিবডি তৈরি হলে মাত্র ১৫ মিনিটেই টেস্টের ফল পজেটিভ দেখাবে

তবে, কেউ সুস্থ হয়ে ওঠার পরেও টেস্টের ফলাফল পজেটিভ দেখাবে। কারণ তখনও তার শরীর আইজিজি দিয়ে সুরক্ষিত।’

সেনসিটেস্টের এ কর্মকর্তা জানান, তারা গত সপ্তাহেই উন্মুক্ত করেছেন এই টেস্ট স্টিক। তবে আপাতত শুধু নেদারল্যান্ডসের চিকিৎসকদের কাছেই সেগুলো পাঠানো হচ্ছে। সরকারি সহযোগিতা পেলে অল্প সময়ের মধ্যেই এটি সারাবিশ্বে পৌঁছে দেয়া সম্ভব বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান।

শুরু হয়েছিল চীনে, এরপর মাত্র তিন মাসের মধ্যেই বিশ্বের প্রায় প্রতিটি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এতে আক্রান্ত হয়েছেন চার লাখেরও বেশি মানুষ, মারা গেছেন অন্তত ১৮ হাজার। বেশিরভাগ দেশই ভুগছে করোনার টেস্টিং কিট স্বল্পতায়। এমন মুহূর্তে দ্রুত পরীক্ষা করার মতো উপকরণ সবচেয়ে জরুরি হয়ে উঠেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: ডেইল মেইলকেএএ

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys