Home সারাদেশ পাহাড়ী ঢলে গোয়াইনঘাট উপজেলা প্লাবিত ,পানির নিচে বোরো ফসল

পাহাড়ী ঢলে গোয়াইনঘাট উপজেলা প্লাবিত ,পানির নিচে বোরো ফসল

by jonoterdak24
0 comment

  গোয়াইনঘাট প্রতিনিধি ::  টানা ভারী বর্ষণ ও । প্রায় ৭হাজার হেক্টর বোরো ফসলী জমি পানির নিচে রয়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন উপজেলার লক্ষাধিক মানুষ। বন্ধ রয়েছে দেশের অন্যতম পাথর কোয়ারী বিছনাকান্দি ও জাফলং।

ভারী বর্ষণ ও ঘুর্ণিঝড়ে এ উপজেলায় প্রায় ৮ শতাধিক বসতঘর বিধ্বস্ত হয়েছে। পাহাড়ী ঢলে ভেসে গেছে গবাদী পশুসহ কয়েক হাজার হাঁস মুরগ। এছাড়া সহ¯্রাধিক পুকুরে চাষকৃত মাছ ও বানের জলে ভেসে গেছে। এখন পর্যন্ত বন্যার পানি বিপদ সীমানার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় গোয়াইনঘাটের ৪ লক্ষাধিক অধিবাসী অজানা আতংকে রয়েছেন। এখনও পর্যন্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পক্ষ থেকে ত্রাণ তৎপরতার উদ্যোগ না নেওয়ায় জনমনে ক্ষোভ দেখা দিয়েছে।

এলাকার সুশীল সমাজের প্রতিনিধিরা জরুরী ভিত্তিতে গোয়াইনঘাট উপজেলাকে দূর্যোগপূর্ণ এলাকা ঘোষণা করার দাবী জানিয়েছেন। অনুসন্ধানে জানা যায়, এ বছরে গোয়াইনঘাটের ৯টি ইউনিয়নে প্রায় ৮ হাজার ৩শত ২০ হেক্টর বোরো ফসল চাষ করেছিলেন চাষীরা। প্রাকৃতিক দূর্যোগের কারণে প্রায় ৭ হাজার হেক্টর ফসলী জমি পানিতে তলিয়ে যাওয়ায় গোয়াইনঘাটের সিংহভাগমানুষ চোখে এখন অন্ধকার দেখছেন।

এ ব্যাপারে উপজেলা কৃষিকর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান জানান, বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষক পরিবারের তালিকা তৈরি হচ্ছে। দ্রুত বন্যার পানি সরে গেলে পরবর্তী কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে আমরা আন্তরিক রয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সালাহ উদ্দিন বলেন, বন্যায় কবলিত এলাকাগুলি ইতিমধ্যে পরিদর্শন করা হয়েছে। এ বন্যায় গোয়াইনঘাটে প্রায় সাড়ে ৬ হাজার হেক্টর বোরো ফসলী জমিসহ ৮ শতাধিক ঘরবাড়ী বিধ্বস্ত হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে পত্র প্রদান করেছি।

উপজেলা পরিষদের আব্দুল হাকিম চৌধুরী বলেছেন, দ্রুত গোয়াইনঘাট উপজেলাকে দূর্যোগপূর্ণ এলাকা ঘোষণা করে জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছেন।

এ ব্যাপারে সিলেট-৪ আসনের সাংসদ ইমরান আহমদ বলেছেন, গোয়াইনঘাট, জৈন্তাপুর ও কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারদেরকে বন্যায় ক্ষতিগ্রস্থদের সঠিক তথ্য জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করার জন্য এবং তিনি এ বিষয়ে জেলা প্রশাসককেও অবগত করেছেন বলে জানান।

 

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys