Home আন্তর্জাতিক বছরে ২ কোটি টাকা বেতন, তবুও মিলছে না লোক

নিউজিল্যান্ডের মফস্বল শহরের একটি ছোট হাসপাতালে জুনিয়র ডাক্তার নিয়োগে বার্ষিক ৪ লাখ নিউজিল্যান্ড ডলার বা ২ কোটি টাকারও বেশি বেতনের প্রস্তাব দেয়া হয়েছে। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্য গত ২ বছরে একটিও চাকরির আবেদন জমা পড়েনি।

নর্থ আইল্যান্ডের ছোট্ট শহর টকোরোয়ায় অবস্থিত হাসপাতালটির মালিক ৬১ বছর বয়সী ড. অ্যালান কেনি। শহরটিতে মাত্র ১৩,৬০০ লোকের বাস। ড. কেনি জুনিয়র ডাক্তার নিয়োগে ৪ টি মেডিকেল রিক্রুটমেন্ট ফার্মের শরণাপন্ন হয়েও কাউকে নিয়োগ দিতে পারেননি।

তিনি প্রায় ৩০ বছর আগে ব্রিটেন থেকে নিউজিল্যান্ডে এসে হাসপাতালটিতে চাকরি নিয়েছিলেন।

ড. কেনি বলেন, ‘আমি কাজ ভালোবাসি এবং এখানে থাকতে চাই। কিন্তু ডাক্তারদের এখানে আকৃষ্ট করতে আমাকে মারাত্মক বেগ পেতে হচ্ছে’।

তিনি বলেন, ‘অকল্যান্ডে দেশটির বৃহত্তম মেডিকেল স্কুল আছে এবং মেডিকেলে পড়ুয়ারা অধিকাংশই ধনী পরিবারের সন্তান। গতবছর একজন বিকল্প ডাক্তার না পাওয়ায় আমার হলিডে ভ্রমণ বাতিল করতে হয়েছে। সম্ভবত এ বছরও একই কারণে আমার ভ্রমণ ট্রিপ বাতিল করতে হবে’।

নিউজিল্যান্ডের সাধারণ ডাক্তারদের গড় আয়ের দ্বিগুণ বেতনের প্রস্তাবের পাশাপাশি সপ্তাহে মাত্র ৪ দিন কাজ করতে হবে এই হাসাপাতালটিতে। অর্থাৎ এক বছরে ১২ সপ্তাহ বা ৩ মাস ছুটি মিলবে এই চাকরিতে। কিন্তু তারপরও কাউকেই আকৃষ্ট করা সম্ভব হচ্ছে না হাসপাতালটিতে যোগ দিতে।

বর্তমানে হাসপাতালটিতে মাত্র ৬ জন ডাক্তার কর্মরত আছেন। তবে ড. কেনির মেয়ে ড. সারা কেনি ব্যতীত সকলেই নিউজিল্যান্ডের বাহিরের।

এক সময়ের জমজমাট শহর টকোরোয়ার জনসংখ্যা ক্রমেই কমে যাচ্ছে। বর্তমানে এই শহরটি শান্ত, নিরব ও কোলাহলমুক্ত। শহরটিতে বেকারত্বের হার প্রায় ২২%। বাসিন্দাদের অধিকাংশের পেশা দিনমজুরি।

ড. কেনি বলেন, হাসপাতালটি ক্রমেই বড় হচ্ছে এবং বর্তমানে প্রায় ৬,০০০ রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। তাই কিছু সংখ্যক জুনিয়র ডাক্তার নিয়োগ অপরিহার্য হয়ে পড়েছে। –

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys