Home জাতীয় বাংলাদেশ ব্যাংক-আইএফসির মধ্যে চুক্তি

বাংলাদেশ ব্যাংক-আইএফসির মধ্যে চুক্তি

by jonoterdak24
0 comment

বুধবার, ১৪-অক্টোবর-২০১৫ ১৯:০৮ অপরাহ্ন

ঢাকা: টেক্সটাইলখাতে পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে পারষ্পরিক সহযোগিতার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক এবং ইন্টারন্যাশনাল ফিনান্স করপোরেশনের (আইএফসি) মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ ব্যাংকে চুক্তিটি স্বাক্ষরিত হয়।
বুধবার বাংলাদেশ ব্যাংকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
ব্যাংকের পক্ষে সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাস এবং আইএফসির পক্ষে প্রোগ্রাম ম্যানেজার মো. মাসরুর রিয়াজ চুক্তিতে স্বাক্ষর করেন।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তৈরি পোশাক খাতে তফসিলী ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগের ক্ষেত্রে পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা সংক্রান্ত নীতিমালার প্রয়োগ একটি সময়োপযোগী পদক্ষেপ। স্বাক্ষরিত চুক্তি মোতাবেক বাংলাদেশ ব্যাংক এবং আইএফসি যৌথভাবে টেক্সটাইল খাতে পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা সংক্রান্ত নীতিমালা প্রস্তুতকরণের কাজ সম্পাদন করবে।
এ নীতিমালা প্রণয়নের মাধ্যমে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো তৈরি পোশাকখাতে বিনিয়োগের ক্ষেত্রে উদ্ভুত পরিবেশ ও সামাজিক ঝুঁকি হ্রাস করতে সমর্থ হবে বলে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর এসকে সুর চৌধুরী আশা প্রকাশ করেছেন।
এছাড়া স্বাক্ষরিত চুক্তির আওতায় টেক্সটাইলখাতে পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা সংক্রান্ত নীতিমালা প্রণয়নের বিষয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে প্রশিক্ষণ প্রদান এবং তৈরি পোশাক খাতে কার্যরত ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে পরিবেশ ও সামাজিক ঝুঁকি, ঝুঁকি ব্যবস্থাপনা ও এ সংক্রান্ত নীতিমালা সম্পর্কে যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।
অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর এসকে সুর চৌধুরী প্রধান অতিথি হিসেবে এবং নির্বাহী পরিচালক মোহাম্মদ নওশাদ আলী চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট এবং আইএফসি বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys