Home সারাদেশ বিক্রি হচ্ছে হাওরের মরা মাছ (ওসমানীনগর-বালাগঞ্জে )

বিক্রি হচ্ছে হাওরের মরা মাছ (ওসমানীনগর-বালাগঞ্জে )

by jonoterdak24
0 comment

 

 ওসমানীনগর প্রতিনিধি :: সিলেটের ওসমানীনগর বালাগঞ্জ দুই উপজেলায় গত এক সপ্তাহ ধরে মাছের মড়ক দেখা দিয়েছে। প্রতিদিনই  বিভিন্ন প্রজাতির ছোট-বড় মাছ মরে পানিতে ভেসে উঠেছে।

এদিকে, বন্যার পানিতে ভেসে উঠা এসব মাছ খাওয়া, ধরা, এবং বিক্রি না করার জন্য জনসাধারণকে সচেতন করে তুলতে ওসমানীনগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে। কিন্তু তা উপপেক্ষা করেও উপজেলার বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে হাওয়রের মরা মাছ। আর তা খেয়ে মানুষের মধ্যে দেখা দিচ্ছে বিভিন্ন রোগ।

জানা গেছে, চৈত্রের শেষ দিকের অতি বৃষ্টিতে অকাল বন্যায় হাওরগুলোর কাঁচা বোরো ধান পানিতে তলিয়ে যায়। এখন হাওরগুলোতে পানি কমতে শুরু করলেও বিষাক্ত গ্যাস সৃষ্টি হয়ে কালচে রং ধারণ করেছে। পানিতে ফসল পঁচে যাওয়ায় অ্যামোনিয়া গ্যাস সৃষ্টি হয়েছে। মাছগুলো গ্যাসের বিষ্ক্রিয়ায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছে।

পানিতে তলিয়ে যাওয়া ধান পঁচে বাতাসে এক ধরনের দুর্গন্ধ ছড়াচ্ছে। তাছাড়া বিষাক্ত পানি শরীরে লাগলেই চুলকানিসহ বিভিন্ন রোগ দেখা দিচ্ছে।

ফসলহানির পর এবার মাছে মড়ক দেখে মৎসজীবীরাও  হতাশ। হাওরের পানিতে ভেসে উঠা মরা মাছ খাওয়া, ধরা, এবং বিক্রি না করার জন্য জনসাধারণকে সচেতন করে তুলতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়। কিন্তু তা উপেক্ষা করে উপজেলার বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে হাওরের মরা মাছ। আর তা খেয়ে নানা রোগে ভূগতে শুরু করেছেন মানুষ।

পানি বিশুদ্ধ করার জন্য বালাগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গত বুধবার উপজেলার বিভিন্ন হাওরে চুন ছিটানো হয়েছে।
বালাগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা নির্মল চন্দ্র বণিক জানান, পানিতে ফসল পঁচে যাওয়ায় অ্যামোনিয়া গ্যাস সৃষ্টি হওয়ায় মাছগুলো গ্যাসের বিষ্ক্রিয়ায় আক্রান্ত হয়ে মরে যাচ্ছে।

ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, বন্যায় পানিতে ভেসে উঠা মরা মাছ না খাওয়ার ব্যাপারে জনসাধারণকে সচেতন করে তুলতে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে।

তিনি আরো বলেন, যদি ওসমানীনগর উপজেলার কোন বাজারে হাওয়রে মরা মাছ বিক্রি হয় তাহলে এটা খোজ নিয়ে ব্যবস্থা গ্রহন করা হবে।

 

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys