Home আন্তর্জাতিক বিশ্বজুড়ে নজরদারি হুয়াওয়ের, অভিযোগ করলো যুক্তরাষ্ট্র

বিশ্বজুড়ে নজরদারি হুয়াওয়ের, অভিযোগ করলো যুক্তরাষ্ট্র

by Chief Editor
0 comment 109 views

তথ্যপ্রযুক্তি ডেস্ক : আগে চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করা হয়। কেন করা হয়, তার নির্দিষ্ট উত্তর জানানো হয় এতদিন পর। যুক্তরাষ্ট্রের দাবি, বিশ্বজুড়ে ফোরজির টাওয়ার স্থাপনের মাধ্যমে মোবাইল ডেটার উপর নজরদারি চালিয়েছে হুয়াওয়ে।

চীনা টেলিকমিউনিকেশন কোম্পানি হুয়াওয়ের সক্ষমতা সম্পর্কে টেলিকম কোম্পানিগুলোর কোনো ধারণাই নেই বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার রবার্ট ও’ব্রিয়েন। তিনি বলেন, তাদের সব কিছুই পরিকল্পিত। যেসব যন্ত্রাংশ তারা বিক্রি করে বা দেখাশোনা করে সেগুলো থেকে গোপনে তথ্য হাতিয়ে নেয়ার সক্ষমতা হুয়াওয়ের আছে।

যুক্তরাজ্য ফাইভজি স্থাপনের জন্য নন কোর যন্ত্রাংশ হুয়াওয়ের কাছ থেকে নেওয়ার ঘোষণা দেয়। এর পরপরই হুয়াওয়ের বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। অবশ্য এর আগেও মিত্র দেশগুলোকে ৫-জি নেটওয়ার্ক স্থাপনে হুয়াওয়ের যন্ত্রপাতি ব্যবহার না করার জন্যও চাপ দিযয়েছিল যুক্তরাষ্ট্র। তাতে কেউ কান দেয়নি।

যুক্তরাষ্ট্রের এমন অভিযোগের উত্তর দিয়েছে হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির সিকিউরিটি চিফ অ্যান্ডি পার্ডি বলেন, প্রমাণ বা যুক্তি মানতে যুক্তরাষ্ট্র আগ্রহী নয়। নেটওয়ার্ক বিস্তারে আমাদের পণ্যের বিক্রি ঠেকাতে তারা সব কিছুই করতে পারে। তবে সত্যটা এটাই যে, দুই দেশের বৈরি সম্পর্কের কারণেই যুক্তরাষ্ট্র এমন অভিযোগ এনেছে।

Related Posts

Leave a Comment