Home এক্সক্লুসিভ ভালোবাসা দিবসে রাইটার্স ক্যাফে গ্রুপের লেখকদের ভালোবাসার সংজ্ঞা প্রকাশ

ভালোবাসা দিবসে রাইটার্স ক্যাফে গ্রুপের লেখকদের ভালোবাসার সংজ্ঞা প্রকাশ

by Message Editor
0 comment

রাইটার্স ক্যাফে গ্রুপ প্রতিবেদক: ১৪ই ফেব্রুয়ারী ভালোবাসা দিবস। এই দিনের অপেক্ষার শত শত জল্পনা-কল্পনার অবসান হয় প্রিয়তম- প্রিয়তমার,  প্রেমিক-প্রেমিকার, যুবক-যুবতীর।

ভালোবাসা দিবস উদযাপন করতে গিয়ে  ভালোবাসার ছড়াছড়ি থাকে সারা বিশ্বে। নানান সাজে রকমারী উপহার নিয়ে মিলিত হন প্রেমিক-প্রেমিকা যুগল। আবার কেউ কেউ প্রিয় গোলাপটি উপহার দেন তার মা-বাবা কিংবা চকোলেটের বক্সটি তুলে রাখেন ভাই, বোন, বন্ধুদের জন্য।

এমন দিনটিকে সামনে রেখে ফেসবুক সাহিত্য গ্রুপ ‘রাইটার্স ক্যাফে’র  উদ্যোগে সকল লেখক-লেখিকা-কবিদের উদ্দেশ্যে ছুড়ে দেওয়া হল প্রশ্ন। ভালোবাসা আসলে কি?

ভালোবাসা আসলে কি? সেই প্রশ্নের উত্তরে কেউ কেউ নিজের অনুভূতি প্রকাশ করেছেন, কেউ কেউ আবার তুলে ধরেছেন ভিতরে লুকিয়ে থাকা আবেগ, কেউ কেউ আবার তুলে ধরেছেন অনুভূতি ও জীবনের কথা।

বলা বাহুল্য যে, রাইটার্স ক্যাফে সাহিত্য গ্রুপের সূচনা হয় ২০১৩ সালে। গ্রুপটির প্রধান কর্ণধার আমেরিকা প্রবাসী এইচ বি রিতা এবং কার্যনির্বাহী প্রধান জ্যানিফার ইব্রাহিমের মাধ্যমে গ্রুপে সাহিত্য নিয়ে নিয়মিত লেখােলেখি ও আলোচনা হয়।

একনজরে দেখে নেই-ভালবাসা আসলে কি? এই প্রশ্নের জবাবে রাইটার্স ক্যাফে সাহিত্য গ্রুপের উদীয়মান লেখক-লেখিকা /কবিদের কাছে ভালোবাসার সংজ্ঞা কেমন-

❤️ ভালোবাসা মারে আবার মরেও।ভালোবাসা কষ্টকথার কাব্য।সে যে মরেও অমর থাকে। ভালবাসা দুটি সমুদ্রের সঙ্গমে মোহনার হাতছানিতে মেহেদী আবেগে প্রেমের সম্ভোগ। প্রচ্ছন্ন কুহেলিকায় যখন গলে গলে পড়ে অভিমান জীবনপঞ্জি বিদায়বেলায় ডাক পাঠায় অবিনাশী মৃত্যুকে, কবরে শায়িত ভালোবাসা আবার ফিরে আসে ফিনিক্স পাখির ডানায় দু ফোঁটা অশ্রুতে ভিজে।
——সুচন্দ্রা_মুখার্জী

❤️ ভালোবাসা এমন একটা অনুভূতি যা সব সময়েই সুন্দর,সাবলীল। ভালোবাসা মানেই প্রেম নয়,ভালোবাসা কাশবনে দোদুল্যমান মসৃন কাশফুলের মতো যা ক্ষনস্থায়ী হলেও তার স্মৃতি অম্লান। ভালোবাসা মানেই শুধু দু’জন নারী-পুরুষের মধ্যে সংঘটিত আবেগ প্রক্রিয়া নয় ভালোবাসা- তা হতে পারে গর্ভস্থ অনাগত,অদেখা শিশুর সাথে তাকে বহন করা নারীর জাগ্রত অনুভূতি।হতে পারে রক্তের বন্ধনহীন অথচ মায়ার বন্ধনে আবদ্ধ স্বম্পর্কের নাম ভালোবাসা।মানবতার পূজাও এক ধরনের ভালোবাসা।
ভালোবাসা এক অদ্ভূত আরাধ্য দেবীর আরাধনার মতো।ভালোবাসার অনেক রুপ,অনেক রং।কিন্তু সংজ্ঞা একটাই।
“ভালোবাসা” এই ভালোবাসার ভালোবাসা ছাড়া আর কোনো নাম নেই।
——জিনাত আরা জিতু

❤️ আমার কাছে ভালবাসা মানে, যেখানে যে অবস্থায় থাকুক, প্রিয় মানুষটা ভাল থাকুক, সুস্থ থাকুক। সে ভাল আছে জানলে, আমিও ভাল থাকি!
——-মুহাম্মদ জাহাঙ্গীর আলম

❤️ ভালোবাসা মানে কি?
একটাই প্রশ্ন, অথচ সীমাহীন ভাবনা ঢেউ তোলে মনে । কখনো মনে হয় ভালোবাসা সেই রঙীন প্রজাপতির মত, যারে ভীষণ মায়ায় আলতো আদরে চোখে চোখে রাখতে হয়, ঝাপটে ধরতে গেলেই হয়ে পড়ে নিস্প্রাণ । আবার কখনো মনে হয় ভালোবাসা সেই ঘুড়ি, যার সাথে মন উড়ে, যার গতিপথ পরিবর্তনে আমিও বদলে যাই, যে মুখ থুবড়ে পড়তে চাইলে আঁৎকে উঠি, প্রাণান্তকর প্রচেষ্টায় বাড়িয়ে দিতে চাই উড়ার গতি ।
— আবদুল কাদের আরাফাত

❤ভালবাসা গঠনমূলক সিদ্ধান্তের শত্রু যা কখনও কখনও ভালো কাজে দেয়।
——আজহার আহমেদ আজু

❤️ অন্যের প্রাকৃতিক সব স্বভাবকে আপন করে নিয়ে ভালোবাসা প্রকাশের সবচেয়ে বড় সৌন্দর্য হলো- হুটহাট জড়তাহীনতায় ভালোবাসি বলতে পারা। অনুভূতিকে অনুভব করেই ভালোবাসার প্রকাশ করতে হয়। ভালোবেসে ভালোবাসাকে যত্নে রাখতে হয়, উড়িয়ে দিয়ে চিঠির শব্দের মতো করে বেঁধে রাখতে হয়। নয়তো ভালোবাসারা দমবন্ধ অনুভূতিতে হারিয়ে যায়।
——-সুমাইয়া আরিফিন

❤️জগতের সকল শুভ্রতায় শুধু ভালোবাসায় ঘেরা,জননীর সোহাগে নিজেকে নিরাপদ ভাবার নাম ভালোবাসা।অসমাপ্ত জীবনের মহৎ প্রাপ্তি, অনুভবে বুকের আষ্টেপৃষ্ঠের বেদনা বিনাশের নাম ভালোবাসা। চোখের জল মুছে বুকে নিয়ে আদরের নাম ভালোবাসা অশুভ,অশুচি সমুদ্রে প্রেমের অঞ্জলি ঢালার নাম ভালোবাসা।সকল পূজার শ্রেষ্ঠ পূজায় তোমায় পূজি সারাদিন এরই নাম মহান ভালোবাসা।তোমায় দেখে, অনুভূতিতে, ছোঁয়ায় মৃত্যুর অমৃত সন্ধানে মৃত্যুঞ্জয়ী হয়ে উঠার নামটাই ভালোবাসার মর্মকথা।
——যমুনা অধিকারী

❤️ ভালাবাসা মানে হলো আমার মধ্যে লুকিয়ে থাকা আমি ,আমার বিশেষ কোনো ভাল ব্যবহার যা অন্যকে আমায় ভালবাসতে শিখাবে। তার মানে আমি আমাকে যদি ভালবাসতে পারি তাহলেই আমি সবাইকে ভালোবাসতে পারব। ভালবাসা শুধু যুগল প্রেম নয়। মা-বাবা, পরিবার, বন্ধু, রাস্তায় পড়ে থাকা ক্ষুদিত মানুষ… সবার জন্যই ভালবাসা।
——মিলন খান

❤️স্রষ্টার সৃষ্টির সবচেয়ে সুন্দর এবং একইসাথে সবচেয়ে জঘন্য এক সৃষ্টি হল ভালবাসা। ক্ষনে এটা নিকোটিন, স্পষ্ট ক্ষতি জেনেও যা ছাড়তে না পারা।আবার ক্ষনিকেই মধু, সুপেয়, উপকারী, উপশমকারী। এটা অনেকসময় মরুভূমির মরিচীকার মত, যার কোনো অস্তিত্ব নেই কিন্তু আমাদের আল্ট্রা হাই রেজুলেশনের চোখ তা দেখায় এবং আগুন দেখে সম্মোহিত কীটের মত সেদিকে তাড়িয়ে নিয়ে যায়। ভালবাসা আত্মঘাতী, সর্বগ্রাসী। হাজারো জীবনের হাজারো সময়ে যার হাজারো রুপ!
—-ইমরান হাসান জয়

❤️গোলাপের যেমন অনেক রূপ, ভালোবাসারো কিন্তু অনেক রূপ। ভালোবাসা যখন কোনো প্রেমিকার তখন সেটা লাল হয়ে যায়, যখন বন্ধুত্বের তখন হয়ে যায় হলুদ, যখন কষ্টের তখন কালো, যখন মায়ার তখন নীল, আবার যখন পবিত্রতার তখন হয়ে যায় শুভ্র সাদা। আমার মতে ভালোবাসা
ঠিক গাছের মতো। পরম আদরে আগলে রাখে, ফল,ফুল দেয়,আবার খুব অভিমান হলে পাতাগুলোকে ঝেড়ে ফেলে।
এই ভালোবাসার দিবসে ভালোবাসুন প্রাণ খুলে❤
—- রায়হানা ইতু

❤️ ভালোবাসার নিদিষ্ট কোনো সংজ্ঞা নেই, ভালোবাসা নিদিষ্ট কোনো প্লাটফর্মে আবদ্ধ ও নয়। ভালোবাসা গুলো ক্ষুদ্র ক্ষুদ্র চাওয়া – পাওয়া, আনন্দ – বেদনা, টুকরো টুকরো পাগলামোতে বিভক্ত। পাশা পাশি বসে থেকেও একজন আরেক জনকে ক্ষুদে বার্তা পাঠানো, কাছাকাছি থাকার পরেও বার বার ফিরে প্রিয় মানুষটির মুখটি দেখার বাসনা, প্রিয় মানুষটির কথা মনে করে কারনে অকারনে হেসে ফেলার নাম ভালোবাসা। দূরত্ব বজায় রেখেও ভালোবাসা যায়। ভালবাসা একটি পবিত্র শব্দ।
——আর জে রিয়্যাল

❤️ ভালোবাসা মানে আবেগের পাগলামি, দুষ্টামী। কল্পনাতে ডুবে থাকা, দূরে থেকেও কাছে থাকার অনুভব করা। ভালোবাসা মানে অন্যের মাঝে নিজের ছায়া দেখা, এক জোড়া হাত পরম নির্ভরতায় ছুঁয়ে দেখা, ভালোবাসা মানে বুকের মাঝে প্রেমের নদী, না বলা কিছু কষ্ট।
ভালবাসা মানে একে অপরের প্রতি শ্রদ্ধা, সন্মান ও বিশ্বাস।
——-লিয়াকত হোসেন চৌধুরী

❤️ তুমি যে ভালোবাসা বুঝো সে ভালোবাসা শারীরিক চাহিদা মাত্র। আমি যে ভালোবাসা বুঝি, সে ভালোবাসা শারীরিক চাহিদা ভেদ করে ঢুকে পরে হৃৎপিণ্ডে, ফোঁটায় ফোঁটায় বসত করে শিরা উপশিরায়।
——-আলী আহম্মেদ

❤️ যখন চারিপাশের চলার পথ গুলো বন্ধ হয়ে আসবে, হেরে যাওয়ার ভয় টুকুন ছাড়া মনের ভিতর আর কিছুই রবে না, তখন যে হাতটি এগিয়ে আসবে আপনার দিকে ভাববেন না এটা শুধু সাহায্যের হাত, এটাই ভালবাসা।
যারা ভালবাসার জন্য নিদিষ্ট দিনের বা দিবসের অপেক্ষা করে তারা বোকা, ভালবাসার জন্য কোন দিন বা দিবসের প্রয়োজন লাগে না। ভালবাসতে চাইলে যেখানেই যেভাবে থাকুন না কেন প্রতি সেকেন্ড এ ভালবাসা যায়।
যারা শুধু প্রেমিক প্রেমিকার মাঝেই ভালবাসা নিহিত ভেবে বসে থাকে তারা সত্যিকার ভালবাসার মানেই বুঝে না। ভালবাসা প্রতিটি সম্পর্কের মাঝে বিদ্যমান।
——আমেনা আক্তার হাসি

❤️ ভালোবাসা আজ-কাল খুঁজে পাওয়া, অষ্টম আশ্চর্য জিনিস। আজ Hi, দিয়ে শুরু ভালোবাসা ব্রেকাপ দিয়ে শেষ । কাউকে ভোগ করা মানে ভালোবাসা না।ভালোবাসাকে অনুভব করতে হয়, সম্মান করতে হয়, ভালোবাসাকে পবিত্র রাখতে জানতে হয়।
ভালোবাস হলো অদৃশ্য এক বন্ধন, পবিত্র একটা অনুভূতি,আত্মার মায়ার বাঁধন হলো ভালোবাসা। যা আপনাকে মূল্যবান করে তুলে প্রিয়জনদের কাছে। প্রকৃতি অর্থে মা- ই পারে একমাত্র নিঃস্বার্থ ভাবে ভালোবাসাতে।”মা আমি তোমাকে খুব ভালোবাসি”।
——ফারজানা পারভিন

❤️ দু’টি মনের মিল হলে ভালোবাসা জন্ম নেয়। ভালোবাসা হচ্ছে একটি হৃদয়ের অনুভূতির নাম। ভালোবাসা মানে হচ্ছে দূরে থেকেও কাছে থাকার অনুভব করা।ভালোবাসায় থাকতে হয় বিশ্বাস এবং সম্মান। ভালোবাসার বিষয় নিয়ে লিখতে গেলে ঠোঁট কাপে বুক কাপে সাথে হাত ও কাপে।
——-আহমেদ টিপু

❤️ ভালোবাসা হচ্ছে এক অপ্রকাশিত অনুভূতির নাম,যা,প্রকাশ করতে হয় না। ভালোবাসা প্রকাশিত হয় কর্মের মাধ্যমে। ভালোবাসা হচ্ছে নিজের মা-বাবার প্রতি,ভাইবোনের প্রতি এক অনুভূতি। আপনজনদের খুশিতেই নিজের খুশি,তাদের বেদনায় ব্যথিত হওয়ার আরেক নাম ভালোবাসা।
———তামান্না সুলতানা

❤️ বর্তমানে ভালোবাসা বলতে আমরা যা দেখি তা হলো নোংরামি। একটি অপবিত্র সম্পর্ককে ভালোবাসার নাম দিয়ে নোংরামি করা হচ্ছে।লিটনের ফ্লাট শব্দটি যতদিন প্রচলিত থাকবে ততদিন ভালোবাসা কলংকিত হয়ে থাকবে।কোনো সম্পর্কে শুদ্ধাচার,কমিটমেন্ট,অন্যকে বিশ্বাস,ভরসা করা এ অল্প কয়েকটি কাজ করতে পারলে সেই ভালোবাসা অমর হয়ে থাকবে।
—-আরিফুল ইসলাম

❤️ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা। বিশেষ কোন মানুষের জন্য স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা। ভালোবাসা বিভিন্ন রকম হতে পারে, যেমন: ধর্মীয় ভালোবাসা, আত্মীয়দের প্রতি ভালোবাসা,বাড়িতে কোনো পোষ্য প্রাণীর বা বস্তুর প্রতি অতিরিক্ত স্নেহ প্রায় সময় খুবই আনন্দদায়ক হতে পারে… এমন কি কোনো কাজ কিংবা খাদ্যের প্রতিও। আর এই অতি আনন্দদায়ক অনুভূতিই হলো ভালোবাসা।—-মিতু ভূইয়া

❤️ ভালোবাসা একটি শব্দ যা আছে সব হৃদয়ের অনুভূতি। ভালোবাসা সংজ্ঞাহীন তবে ‘আমি তোমাকে ভালোবাসি’ বলাটা যত সহজ তা বাঁচিয়ে রাখা অনেক কঠিন। ভালোবাসা রহস্যময় যতো বিশ্লেষণ করতে যাবে ততই দুর্ভেদ্য মনে হবে। ভালোবাসলেই যে ভালোবাসা জিততে হবে এমন নয় মাঝে মাঝে ভালোবাসার কাছে হেরে যেতে হয়। বইয়ের প্রচ্ছদটিকেই ভালোবাসলে হবেনা বইয়ের ভিতরের প্রত্যেকটি পাতায় কি আছে তাও বুঝতে হবে শুধু প্রচ্ছদে নয় ভালোবাসা লুকিয়ে থাকে গভীরে তা অনুধাবন করতে হয়।
——কল্পনা ক্রন্দন মিনা

❤️ ভালোবাসা মানে আমার কাছে দু’টি বিশুদ্ধ মনের মিলন। একে অন্যকে বোঝতে পারা, সম্মান দেয়া, গুরুত্ব দেয়া, সময় দেয়া, অপেক্ষা করা তবেই না সৃষ্টি হবে ভালোবাসা।
—-আহমেদ বিন আরমান

❤️ ভালবাসা শুধু মাত্র একটি শব্দ কিংবা চারটি বর্ণ নয়। একটা অনুভূতি যা একটা সম্পর্ক কে পরিচিতি দেয়। আর একটা বৈধ সম্পর্ক তৈরি করতে বৈধ মাধ্যম অবলম্বন প্রয়োজন। আসছে ১৪ ফেব্রুয়ারি এমন একটি দিন যেদিন অবৈধ সম্পর্কগুলো টিকিয়ে রাখতে অনেকে নিজের আত্মসম্মানের সাথে ইজ্জত ও বিসর্জন দিবে। তাদের উদ্দেশ্য একটাই কথা নিজেকে প্রমান করতে এমন কিছু করো না যাতে ঠকতে হয়। ধোকা দেওয়ার প্রথম স্টেপ হচ্ছে ভরসা জেতা।
—-ইতি আক্তার

❤️ ভালোবাসা হচ্ছে বিবর্ণ স্বপন! এক বোকা রাজ্যের গল্প,
যার কাব্য শুধুই সাজানো। স্মৃতিতে শূন্যতা, কষ্টের অনুভূতি, অশ্রু ঝরাবে অবিরত।
——-গ্রীন মজুমদার

❤️ভালোবাসা হচ্ছে সম্পূর্ণ আত্মার ব্যাপার
আমার মতে ভালোবাসতে কোন দিন বা দিবসের
প্রয়োজন নেই। ভালোবাসা নামক শব্দটি আমাদের জীবনের সাথে জড়িয়ে আছে খুব গভীর ভাবে।
জীবনে চলার পথে আমাদের যে সম্পর্ক গুলা গড়ে উঠে
সে প্রতিটি সম্পর্কের ভিত্তিই হচ্ছে ভালোবাসা। যেখানে ভালোবাসা নেই সেখানে কোন সম্পর্ক নেই।
——-এইচ আই ফারহান

❤️ভালোবাসা বলতে আমরা সচরাচর যা বুঝি সেটাই শুধু ভালোবাসা নয়।যেমন প্রেমিক প্রেমিকার ভালোবাসা। ভালোবাসার সংগা আমার কাছে সার্বজনীন।অর্থাৎ সৃষ্টকর্তার প্রতি ভালোবাসা, ঈমান ইসলামের প্রতি ভালোবাসা, বাবা মা এর প্রতি ভালোবাসা, প্রিয়জনের প্রতি ভালোবাসা, দেশের প্রতি ভালোবাসা, সকল মানুষের প্রতি ভালোবাসা, মানবতার প্রতি ভালোবাসা। যখন আমরা উক্ত বিষয় গুলোর প্রতি ভালোবাসা নিংড়ে দিতে পারব তখই আমাদের পৃথিবীটা ভালোবাসায় ভরপুর হয়ে উঠবে।
—— এম ডি নাসির উদ্দিন আহমেদ

❤️ভালোবাসো ভালোবাসা কিন্তু পাপ নয়! ভালোবাসতে হলে আদৌ কোন দিবসের প্রয়োজন আছে বলে মনে করি না। ভালোবাসা একটি মোহ যা যেমন মানুষকে আবেগময় করে তুলে তেমনি ঠেলে দেয় অন্যায়ের পথে। ভালোবাসা রসাক্ত হয় হোক কষ্টের কিংবা সুখের। ভালোবেসে কাউকে অন্যায়ের পথে আহবান করা জালিমদের কাজ।
—-আরমান জিহাদ

Related Posts

Leave a Comment