Home অর্থনীতি মহসিনের শূন্য আসনে মনোনয়ন পেতে প্রার্থীদের নানা কৌশল

40300প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলীর মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) আসনটি শূন্য ঘোষিত হয়েছে। নির্বাচন কমিশন এখন উপনির্বাচনের প্রযোজনীয় প্রস্তুতি শুরু করেছে। আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

জেলা নির্বাচন অফিসার কাজী ইস্তাফিজুল হক আকন্দ আজ বুধবার নির্বাচন কমিশনে কথা বলে এই তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, গত রবিবার আসনটি শূন্য ঘোষণা সংক্রান্ত গেজেটের কপি নির্বাচন কমিশনে পৌঁছেছে। আগামী  নভেম্বরে উপনির্বাচন করার লক্ষে আমাদেরও প্রস্তুতি এগুচ্ছিল। কিন্ত প্রাথমিক ও মাধ্যমিকের পরীক্ষা থাকায় কমিশন এখন ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি শুরু করেছে। চলছে চিঠি আদান-প্রদান।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, সর্বশেষ ভোটার তালিকানুযায়ী এই আসনের মোট ভোটার সংখ্যা প্রায় সাড়ে তিন লাখ। রাজনগরে এক লাখ ৩৯ হাজার ৬৬২ জন এবং সদরে দুই লাখ আট হাজার ২৬২ জন।

চলতি হালনাগাদে আরও ২৫ হাজারের মতো ভোট বাড়তে পারে বলে জানান জেলা নির্বাচন অফিসার কাজী ইস্তাফিজুল ইসলাম।

সর্বশেষ ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে এখানে বিএনপির প্রতিষ্ঠাতাদের অন্যতম সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এস সাইফুর রহমানকে প্রায় ৩০ হাজার ভোটে পরাজিত করে এমপি নির্বাচিত হন সৈয়দ মহসিন আলী। এটা ছিল তার প্রথম জাতীয় নির্বাচন।

নেতাকর্মীরা জানান, এর আগে তিনি লাগাতার তিনবার পৌরসভার মেয়র নির্বাচিত হন।

এদিকে অনুষ্ঠিতব্য উপ-নির্বাচনের জন্য এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে নানা কৌশল নিচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা। এর মধ্যে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফরাসত আলীর সমর্থকেরা গত রবিবার রাজনগরে এক বড় মোটর সাইকেল শোডাউন করেন। কয়েকশ মোটর সাইকেলে দলীয় নেতাকর্মীরা পুরো উপজেলায় র‌্যালি করে।

এবারের উপনির্বাচনে রাজনগর থেকে দলীয় প্রার্থী দেওয়ার দাবি জানিয়ে এক্ষেত্রে ব্যাংকার ফরাসত আলীকে তারা সর্বাপেক্ষা যোগ্য এবং উপনির্বাচনে তাকে মনোনয়ন দেওয়ার জন্য নানা স্লোগান দেয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইঞ্জিনিয়ার ফরাসত আলী বলেন, জেলার মধ্যে রাজনগর অবহেলিত এ কথা সঠিক। এজন্য হয়ত তারা এ ধরনের দাবি তুলছে। আর এ কথাও সঠিক সত্তরের নির্বাচনের পর রাজনগরের কেউ আর আওয়ামী লীগ থেকে এমপি প্রার্থী হতে পারেনি। তাই এলাকার লোকজন এমন দাবি করতেও পারে। কিন্তু আমি এলাকার মানুষের প্রকৃত কল্যাণে কাজ করতে চাইলে মৌলভীবাজার-রাজনগরের সর্বস্তরের মানুষকে নিয়েই চলতে হবে।

দলীয় সূত্র জানায়, গত ১৪ সেপ্টেম্বর সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী  সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর ৪-৫ দিন পর থেকেই শুরু হয় উপনির্বাচনে মনোনয়ন পাওয়ার কৌশল। এ ক্ষেত্রে এগিয়ে সৈয়দা সায়রা মহসীনের অনুসারীরা। গত ২৮ সেপ্টেম্বর তারা শহরের দর্জির মহলস্থ মন্ত্রীর বাড়িতেই সভা করে।

মৌলভীবাজার সদর উপজেলা ও পৌর আওয়ামী লীগের যৌথ এই বর্ধিত সভায় উপনির্বাচনের জন্য প্রয়াত মন্ত্রীর স্ত্রী সৈয়দা সায়রা মহসিনকে তারা জানায়। কিন্তু জেলা আওয়ামী লীগের প্রবীণ নেতা জেলা পরিষদের প্রশাসক সাবেক হুইপ আজিজুর রহমান, জেলা সভাপতি ও সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি এবং সাধারণ সম্পাদক নেছার আহমদসহ তাদের কর্মী সমর্থকরা ওই সভায় উপস্থিত ছিলেন না। এই তিনজনের মধ্যে সাবেক হুইপ আজিজুর রহমান ও জেলা সম্পাদক নেছার আহমদ প্রার্থী হওয়ার দৌড়ে রয়েছেন। নিজ বাসায় সাংবাদিক সম্মেলন করে সাবেক ছাত্রনেতা আবদুল মালিক তরফদার শোয়েব ইতিমধ্যে নিজেকে সৈয়দ মহসিন আলীর অনুসারী দাবি করে প্রার্থিতা ঘোষণা করেন।

মহাজোটের শরিক জাতীয় পার্টি জেলা কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম মাহবুবুল আলম শামীম আসনটি পার্টির জন্য দাবি করে বলেন, আমরা মহাজোটের শরিক দল। এই জেলায় আমাদের কোনো এমপি নেই। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে একটি আসনে আমাদের ছাড় দিলেও স্থানীয় আওয়ামী লীগ সভাপতি স্বতন্ত্র প্রার্থী হওয়ায় আমরা বিজয়ী হতে পারিনি। এখন এই আসনটি আমরা চাইবো।

জেলা আওয়ামী লীগের সভাপতি উপাধ্যক্ষ আবদুস শহীদ এমপি এ ব্যাপারে বলেন, আওয়ামী লীগের গঠনতন্ত্র এবং মহাজোটের ঘোষণাপত্র অনুযায়ী দলের পার্লামেন্টারি বোর্ড উপনির্বাচনে প্রার্থী মনোনয়ন দেবে। আর এ বোর্ডের সভাপতি জননেত্রী শেখ হাসিনা। তিনি দেশ দল ও জোটের স্বার্থে সবার সাথে কথা বলেই সিদ্ধান্ত নেবেন। এখানে আবেগ বা কৌশলের কোনো স্থান নেই।

সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী এই আসনের এমপি থাকাবস্থায় গত ১৪ সেপ্টেম্বর সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এই কারণে এ আসনে এখন ৯০ দিনের মথ্যে উপনির্বাচনের আযোজন করার বাধ্য বাধকতা রয়েছে।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys