Home আন্তর্জাতিক মুক্তিযুদ্ধে সিলেটের প্রথম শহীদ আব্দুস সামাদ ফকির

মুক্তিযুদ্ধে সিলেটের প্রথম শহীদ আব্দুস সামাদ ফকির

by jonoterdak24
1 comment

বুধবার ০২ মার্চ ২০১৬ :: উত্তাল মার্চের প্রথম দিনেই সামরীকজান্তা পূর্ব নির্ধারিত এসেমব্লির অধিবেশন স্থগিত ঘোষনা করেন। বাংলার মানুষের উপর আকাশ ভেঙ্গে পড়ে। প্রতিবাদ বিক্ষোভে ফেটে পড়ে বাংলাদেশ।

২ মার্চ দেশের অনাচে কানাচে তেজোদীপ্ত বাঙ্গালী মানচিত্র খচিত লাল সবুজ পতাকা উত্তোলন করেন। পালিত হয় পতাকা দিবস। শুরু হয় ধারাবাহিক অন্দোলন সংগ্রাম। পালিত হয় নানা রাজনৈতিক কর্মসূচী। ঢাকা থেকে যখন যে কর্মসূচী আসত সিলেটে তা পালিত হতো স্বতঃস্ফুর্ত ভাবে। হরতাল-মিছিল-আলোচনা-প্রতিবাদ সভা যখন যে কর্মসূচী আসত সিলেটের স্বাধীনচেতা প্রতিবাদি জনতা কাঁপিয়ে তুলতেন রাজপথ।

সেই ধারাবাহিকতার পথ ধরে পেরোতে থাকে ঘটনা বহুল মার্চের একেকটা দিন। আসে ঐতিহাসিক ২৫ মার্চ।

এদিন সন্ধ্যায় সিলেটের নেতৃবৃন্দ বিভিন্ন সূত্রে সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি বিচার বিশ্লেষণ করতে চা ব্যবসায়ী এবং ‘সাপ্তাহিক যুগভেরী’ সম্পাদক আমিনুর রশীদ চৌধুরীর বাসা আম্বরখানাস্থ জ্যোতি মঞ্জিলে এক সভায় মিলিত হন।

তারা অনুুধাবন করতে পারেন যে হাতে আর খুব বেশি সময় নেই। প্রতিরোধের প্রাথমিক কৌশল হিসাবে তারা আত্মগোপনে চলে যান।

এদিন সকাল থেকেই সান্ধ্যআইন জারি ছিল। শহর জুড়ে দাপিয়ে বেড়ায় পাকবাহিনীর সশস্ত্র সদস্যরা। কোন অস্ত্র ছাড়াই ছাত্র ও যুব নেতারা হানাদার বাহিনীর চলাফেরায় বাঁধা সৃষ্টির প্রাণপন চেষ্টা চালান। বিভিন্ন রাস্থায় ব্যারিকেড দেয়া হয়। এদের নেতৃত্বে ছিলেন ডাঃ দেওয়ান নূরুল হোসেন চঞ্চল, আখতার আহমদ এবং শোয়েব আহমদ চৌধুরী।

অস্ত্রবিহীন অবস্থায় কেবল মাত্র দুর্দান্ত সাহস আর অদম্য মনোবল নিয়ে একটি দক্ষ ও প্রশিক্ষিত বাহিনীকে প্রতিরোধ করা অসম্ভব ব্যাপার। অনেকটা প্রবল স্রোতের মুখে বালির বাঁধ দেয়ার মতো। সেই প্রতিরোধ প্রচেষ্টা চালাতে গিয়ে ২৫ মার্চের কালো রাতে নগরীর মিরাবাজারস্থ যতরপুরে হানাদার বাহিনীর গুলিতে জীবন উৎসর্গ করেন প্রগতিশীল রাজনৈতিক কর্মী আব্দুস সামাদ ফকির। মুক্তিযুদ্ধের ইতিহাসে তিনিই সিলেটের প্রথম শহীদ হিসাবে স্বীকৃত। – mokte

Related Posts

1 comment

Madge December 21, 2016 - 2:26 am

DKL – when I saw this pop up on CNN, my first thought was ‘I wonder how long until DKL posts th.#&is8221; You were a few hours later than I expected. While I may not have agreed with Buckley on some points, you summarized his strong points and he was a great American.

Reply

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys