Home আন্তর্জাতিক মুক্তিসেনার আক্রমণে বিধ্বস্ত হয় সিলেট বিমানবন্দর

মুক্তিসেনার আক্রমণে বিধ্বস্ত হয় সিলেট বিমানবন্দর

by jonoterdak24
0 comment

জসীম উদ্দিন ; শনিবার, ১২ মার্চ ২০১৬ :: সিলেট বিমানবন্দর দিয়ে অবিরাম আসছিল অস্ত্র-গোলাবারুদ আর সৈন্য। দিন দিন বাঙালি নিধনে মরিয়া হয়ে উঠে হানাদার বাহিনী। মুক্তিসেনাদের ক্যাম্পে ক্যাম্পে স্থল এবং আকাশ উভয় পথে চালায় আক্রমণ।

এপ্রিলের প্রথম সপ্তাহে মুক্তিসেনারা খাদিমনগরে একটি অস্থায়ী ক্যাম্প গড়ে তোলে অবস্থান নিচ্ছিলেন। সেখানে সৈনিক সংগ্রহ ও প্রশিক্ষণকাজ চলছিল জোরেশোরে। কিন্তু ১০ এপ্রিল পাকবাহিনী একই সঙ্গে স্থল এবং আকাশ পথে হামলা চালায় মুক্তিবাহিনীর ক্যাম্পে। স্থল থেকে ৩ ইঞ্চি মর্টার আর আকাশ থেকে ফেলা ৬ পাউন্ডের বোমার জবাব কি আর হাল্কা মেশিনগান দিয়ে দেয়া যায়?

তবু সাধ্যাতিত চেষ্টা চালান মুক্তিসেনারা। তবে বেশি সময় টিকতে পারলেন না। রণকৌশলের অংশ হিসাবে পিছু হটতে বাধ্য হলেন। পরে হরিপুরে অবস্থান নিয়ে পূনরায় রচনা করেন প্রতিরক্ষাব্যূহ।

মুক্তিসেনাদের নেতৃত্বে ছিলেন সুবেদার বি.আর চৌধুরী। সাথে ছিলেন নায়েক মোশাররফ হোসেন।

অব্যাহত বিমান হামলা আর হানাদারদের শক্তি সঞ্চয়ের কারণে মুক্তিসেনারা সিদ্ধান্ত নেন সিলেট বিমানবন্দরের রানওয়ে ধ্বংস করার। সে লক্ষ্যে তারা প্রস্তুতিও নিতে থাকেন। দায়িত্ব দেয়া হয় হাবিলদার আব্দুল ওয়াহিদ এবং নায়েক হাফিজ উদ্দীন চৌধুরীকে। দু’জনের নিয়ন্ত্রণে দেয়া হলো ১টি করে মেশিনগান প্লাটুন ও মর্টার প্লাটুন।

১৯ এপ্রিল রাতে মুক্তিবাহিনী আক্রমন করে সিলেট বিমানবন্দর। হানাদার বাহিনীও জবাব দেয় পাল্টা। সারারাত ধরে চলে গোলাগুলি এবং মর্টার নিক্ষেপ। বিধ্বস্ত হয় বিমানবন্দর। মারাত্মক ক্ষতি হয় রানওয়ের।

খানসেনাদের হতাশায় ডুবিয়ে লক্ষ্যপুরণের আনন্দে উল্লসিত মুক্তিসেনারা ফিরে যান সেখান থেকে।

mokte

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys