Home সারাদেশ মে দিবস উপলক্ষে ফ্রি পাইলস ক্যাম্প

মে দিবস উপলক্ষে ফ্রি পাইলস ক্যাম্প

by jonoterdak24
1 comment

 

নিজস্ব প্রতিবেদক : মহান মে দিবস উপলক্ষে রাজধানীর মোহাম্মাদপুরের কেয়ার মেডিক্যাল কলেজ হাসপাতালের উদ্যোগে মঙ্গলবার  ফ্রি পাইলস ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক  (সার্জারি) জেনারেল ও কোলো-রেকটাল সার্জন ডা. মো.  নাজমুল হক মাসুম চিকিৎসা সেবা দেন। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত অনুষ্ঠিত এই কাম্পে মলদ্বারে বিভিন্ন সমস্যায় আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হয়।

ক্যাম্প উপলক্ষে এক সেমিনারেরও আয়োজন করা হয়। এই সেমিনারে ডা. মো. নাজমুল হক মাসুম বলেন, মলদ্বারে যে কোন রোগই হোক না কেন এর বিজ্ঞান সম্মত চিকিৎসা রয়েছে। চিকিৎসা করালে সম্পূর্ণ নিরাময় করা সম্ভব। কিন্তু আমাদের দেশে অনেকেই চিকিৎসার জন্য কবিরাজ, হেকিমের  দ্বারস্থ হচ্ছেন।

তিনি বলেন, আমাদের সমাজে অসংখ্য রোগী আছেন, যারা মলদ্বারে বিভিন্ন সমস্যায় ভুগে থাকেন। অনেক সময় লজ্জাবশত বলেন না কিংবা অপচিকিৎসার শিকার হন, এমনকি মরণব্যাধি-ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন। কখনও কখনও এমন পর্যায়ে উপস্থিত হন যে তখন আর অপারেশনের বিকল্প কিছু থাকে না। কিন্তু সঠিক সময়ে মলদ্বারের চিকিৎসায় পারদর্শী বিশেষজ্ঞ সার্জনের দ্বারস্থ হলে ৮০% ক্ষেত্রে বিনা অপারেশনে এর চিকিৎসা সম্ভব।

তিনি আরো বলেন, মলদ্বারে যে কোন রোগই হোক না কেন, সাধারণ মানুষ মনে করে-পাইলস/অর্শ/গেজ। তবে মলদ্বারের বিভিন্ন ধরনের রোগ হয় যেমন, এনাল ফিসার, পাইলস, রেকটাল পলিপ, রেকটাল ক্যান্সার, আই বি এস, পাইলোনিডাল-সাইনাস, এনাল আবসেস, রেকটাল প্রলাপস, এনাল ওয়াট, প্রকটালজিয়া-ফোগাস ইত্যাদি। রোগ অনুসারে এগুলোর চিকিৎসার ধরণও বিভিন্ন।

Related Posts

1 comment

MD.Shohag Ahmed May 4, 2018 - 11:13 pm

yes

Reply

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys