Home শিক্ষা যশোর বোর্ডে দুজনের জেএসসি পরীক্ষা রাতে

যশোর বোর্ডে দুজনের জেএসসি পরীক্ষা রাতে

by jonoterdak24
0 comment

যশোর প্রতিনিধি:

যশোর শিক্ষা বোর্ডে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার দুটি বিষয়ের পরীক্ষা এবার রাতে অনুষ্ঠিত হবে। খ্রিস্টধর্মের ‘সেভেন ডে অ্যাডভান্টিস্ট’ সম্প্রাদায়ের অনুসারিদের শনিবার দিনের বেলায় লেখা নিষেধ আছে। রুটিনে সেই শনিবারেই দুটি পরীক্ষা পড়েছে।
তাই কুষ্টিয়ার দুই পরীক্ষার্থী আলবার্ট স্মিথ বালা ও অ্যাডেনিস রাতুল বাইনের আবেদনের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।
বোর্ড সূত্রে জানা যায়, আগামী ২ নভেম্বর থেকে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় যশোর বোর্ডে দু’লাখ ৪৪ হাজার পরীক্ষার্থী রয়েছে। এর মধ্যে খ্রিস্টধর্মের ‘সেভেন ডে অ্যাডভান্টিস্ট’ সম্প্রাদায়ের অনুসারি দুই পরীক্ষার্থী কুষ্টিয়া হাইস্কুল কেন্দ্র পরীক্ষা দেবে।
ওই দুই পরীক্ষার্থী হলো- কুষ্টিয়ার সেভেস্থ ডে অ্যাডভেন্টিস্ট চার্চের শিক্ষার্থী আলবার্ট স্মিথ বালা। তার রোল নাম্বার ৯৩৪৫৬৫ ও রেজিস্ট্রেশন নম্বর ১৯১৩৩০২৪৫১ এবং কুষ্টিয়া সান আপ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী অ্যাডেনিস রাতুল বাইন। তার রোল নাম্বার ৯৩৪৯৭১ও রেজিস্ট্রেশন নম্বর ১৮৩৩৮০৯১২।
ধর্মীয় রীতিতে তাদের শনিবার দিনের বেলায় লেখা নিষিদ্ধ। এ জন্য ২ নভেম্বর শনিবার বাংলা এবং ৯ নভেম্বর শনিবার গণিতের পরীক্ষা সন্ধ্যা ৬টা থেকে ৯টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। রাতে এই দুই পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহণের জন্য কর্মকর্তা-কর্মচারী সবাই দায়িত্বে থাকবেন।
যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুন্দ্র বলেন, ওই দুই পরীক্ষার্থী খ্রিস্টধর্মের ‘সেভেন ডে অ্যাডভান্টিস্ট’ সম্প্রাদায়ের অনুসারী। তাদের ধর্মীয় বিধান অনুযায়ী শনিবার দিনের বেলায় লেখার বিষয়ে নিষেধ রয়েছে। বিষয়টি দৃষ্টি আকর্ষণ করে প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে বোর্ডে আবেদন করে। তাদের দাবি ছিল দিনের পরিবর্তে রাতে পরীক্ষা গ্রহণ করার। বিষয়টি আমলে নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। শনিবারের পরীক্ষাগুলো তারা দুজন রাতে দিতে পারবে। এজন্য সকল প্রস্তুতি নেয়া হয়েছে।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys