Home Uncategorized যে গ্রামে কোনো পুরুষ নেই!

যে গ্রামে কোনো পুরুষ নেই!

by jonoterdak24
0 comment

বাংলাদেশে নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া তার ‘সুলতানার স্বপ্ন’ উপন্যাসে নারীস্তানের কথা বর্ণনা করেছিলেন। ওই নারীস্থানে কোনো পুরুষ নেই। এটি শুধুই লেখিকার কল্পনা। বাস্তবেও কিন্তু এমন আজব গ্রামের খোঁজ পাওয়া গেছে। সেখানে কোনো পুরুষ নেই, সবই নারী।

অদ্ভূত ওই গ্রামটির অবস্থান ইরানে। এর বাসিন্দাদের সবাই নারী ও শিশু। কোনো পুরুষ নেই। থাকবে কি করে বলুন! গ্রামের সব পুরুষদের যে ধরে ধরে ফাঁসিতে ঝুঁলিয়েছে তেহরান সরকার। ফলে গোটা গ্রাম পুরুষ শূণ্য হয়ে গেছে। সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে মানবাধিকার গোষ্ঠী ‘Reprieve’।

এ ঘটনার সত্যতা স্বীকার করেছেন দেশটির নারী ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট শাহিনদোখত মোলাভেরদি। তিনি ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘মেহের’কে বলেছেন, ‘সিস্তান ও বেলুচিস্তান প্রদেশ দুটির সীমান্তবর্তী অংশে আমাদের একটি গ্রাম রয়েছে যেখানে কোনো পুরুষ নেই। মাদক সংক্রান্ত অপরাধে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।’ তিনি দাবি করেন, ওই গ্রামের শিশুরা পর্যন্ত মাদক পাচারের কাজ করে থাকে। তবে গ্রামের পুরুষগুলোকে একই সময়ে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে, না ভিন্ন ভিন্ন সময়ে সেটি অবশ্য স্পষ্ট নয়। এ ব্যাপারে  ভাইস প্রেসিডেন্ট শাহিনদোখত মোলাভেরদি কিছু জানাননি।

বিশ্বে মৃত্যুদণ্ডের শীর্ষে থাকা দেশগুলোর অন্যতম হচ্ছে ইরান। এ তালিকায় তাদের অবস্থান দ্বিতীয় স্থানে। দেশটিতে যে সকল অপরাধীকে ফাঁসি দেয়া হয়, তাদের দুই তৃতীয়াংশই মাদক সংক্রান্ত মামলার আসামী। সিস্তান ও বেলুচিস্তান প্রদেশ দুটির অবস্থান আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্ত সংলগ্ন এলাকায়। ওই অঞ্চলটিকে বলা হয় মাদক চোরাচালানের স্বর্গরাজ্য। ফলে ইরানি ওই প্রদেশ দুটির লোকজন সহজেই এ অপরাধের সঙ্গে জড়িত হয়ে পড়ে।

দেশটিতে গতবছর মোট ৯৪৭ জনের ফাঁসি কার্যকর করা হয়েছিল। এদের মধ্যে প্রায় ৬শ জনই মাদক সংক্রান্ত বিভিন্ন অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন। এ বছর ইতিমধ্যেই ৩১ জনের ফাঁসি কার্যকর করা হয়েছে। আর এই ফাঁসির কারণেই ওই গ্রামটি পুরুষ শূণ্য হয়ে পড়েছে। –

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys