Home সিলেট বিভাগ ‘শব্দে ছন্দে রবীন্দ্র স্মরণ’

‘শব্দে ছন্দে রবীন্দ্র স্মরণ’

by jonoterdak24
0 comment

ডেস্ক রিপোর্ট : সিলেটে রবীন্দ্রনাথ আগমনের শতবর্ষ পূর্তি উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে শ্রীহট্ট ব্রাহ্ম সমাজ।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় বন্দরবাজার এলাকার ব্রাহ্ম মন্দিরে ‘শব্দে ছন্দে রবীন্দ্র স্মরণ’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে সকাল ৭টায় চাঁদনীঘাটে র‌বি ঠাকু‌রের স্মৃ‌তির প্র‌তি শ্রদ্ধা নি‌বেদন করা হয়। শ্রীহট্ট ব্রাহ্মসমাজের আয়োজনে সুরমা নদীর চাঁদনীঘাটে রবীন্দ্রনাথের আগমনের ক্ষণ স্মরণে পুষ্প বর্ষণের মাধ্যমে অনুষ্ঠানমালা শুরু হয়।

এ সময় উপস্থিত ছিলেন সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান।

এরপর একটি বর্ণাঢ্য সংগীত শোভাযাত্রা নগর প্রদক্ষিণ করে। পরে ব্রাহ্ম মন্দিরে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ‘শব্দে ছন্দে রবীন্দ্র স্মরণ’।

এতে ব্রাহ্ম মন্দিরে রবীন্দ্রনাথের প্রার্থনা সভায় অংশগ্রহণের সময়কালের আবহে স্তোত্র, গান ও নৃত্যাঞ্জলি পরিবেশিত হয়। এতে অংশ নেন বিভিন্ন সংগঠনের শিল্পীরা।

এছাড়াও শতবর্ষ স্মরণোৎসব আয়োজন পর্ষদের আয়োজনে ক্বিনব্রিজ, সিংহবাড়ী ও এমসি কলেজে তিনদিনের বর্ণাঢ্য আয়োজন রয়েছে।

আজ সন্ধ্যা ৬টায় কবি নজরুল অডিটোরিয়ামে শ্রীহট্ট ব্রাহ্ম সমাজের উদ্যোগে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রাক্তন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আলোচনা করবেন দুই বাংলার দুই খ্যাতকীর্তি রবীন্দ্র গবেষক ভারতের গোহাটি বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের প্রাক্তন ডিন ঊষা রঞ্জন ভট্টাচার্য্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক গোলাম মুস্তাফা।

সাংস্কৃতিক আয়োজনে থাকছে প্রতীক এন্দ ও অনিমেষ বিজয় চৌধুরীর পরিচালনায় সঙ্গীতানুষ্ঠান, সিলেটের নৃত্যশৈলীর পরিবেশনায় নৃত্যনাট্য ‘চন্ডালিকা’ ও সুকান্ত গুপ্তের পরিচালনায় শ্রুতি আবৃত্তি বিভাগের পরিবেশনা।

এছাড়া অনুষ্ঠানে কবি ও গবেষক মোস্তাক আহমাদ দীনের সম্পাদনায় সংকলন ‘পূর্বাপর’ এর মোড়ক উন্মোচন করবেন অতিথিবৃন্দ।

শ্রীহট্ট ব্রাহ্ম সমাজের পক্ষে সভাপতি বেদানন্দ ভট্টাচার্য্য ও সম্পাদক বিজয় কৃষ্ণ বিশ্বাস সিলেটবাসীকে অনুষ্ঠানে উপস্থিত থাকার সাদর আমন্ত্রণ জানিয়েছেন।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সিলেটের সারস্বত সমাজ ও নানা স্তরের প্রতিনিধিদের আমন্ত্রণে ১৯১৯ সালের নভেম্বর মাসে সিলেট এসেছিলেন। শতবর্ষ পূ‌র্বের ঠিক এ দিন‌টির (৫ ন‌ভেম্বর) সকাল বেলা তি‌নি সি‌লে‌টে পৌঁছান। রবীন্দ্র আগমনের সেই ঐতিহাসিক ঘটনাকে বিশেষভাবে স্মরণ কর‌ছে শ্রীহট্ট ব্রাহ্ম সমাজ।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys