Home সারাদেশ সংসদ এবং মন্ত্রিসভায় মুক্তিযোদ্ধা কোটা চাই: ড. আসিফ নজরুল

সংসদ এবং মন্ত্রিসভায় মুক্তিযোদ্ধা কোটা চাই: ড. আসিফ নজরুল

by jonoterdak24
0 comment

 

এম‌ডি ইকবাল (কু‌মিল্লা):
বাংলাদেশে বর্তমানে সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি কোটা রয়েছে মুক্তিযোদ্ধা পারিবারের জন্য ৩০ শতাংশ। এর বাইরে ১০ শতাংশ নারী কোটা, পশ্চাদপদ জেলার জন্য ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য পাঁচ শতাংশ এবং এক শতাংশ কোটা আছে প্রতিবন্ধীদের জন্য।
বাংলাদেশে নানা সময় কোটা সংস্কারের দাবিতে সরকারের শেষ বছরে আন্দোলন হয়েছে। শুরুর দিকে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের দাবি সামনে নিয়ে এসেছিল আন্দোলনকারীরা। তবে এ নিয়ে বিরূপ প্রতিক্রিয়ার পর চলতি বছর এ দাবিটির বদলে কোটা সংস্কারের দাবি তুলছে আন্দোলনকারীরা। আর তারা কোটা কমিয়ে ১০ শতাংশে নিয়ে আসার কথা বলছে।
এদিকে এবার কোটা ব্যবস্থার নয়া দাবি নিয়ে প্রকাশ্যে আসলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও টিভি টকশোর প্রিয়মুখ ড. আসিফ নজরুল। তিনি মন্ত্রীসভায় কোটা প্রথা চালু করার আহ্বান করে নিজের ফেসবুক পেইজে লিখেছেন,‘মন্ত্রীসভায় কোটা চাই, একটা কাজ করলে কেমন হয়?
‘আমরা দাবি তুলি, সংসদ এবং মন্ত্রীসভায় ৩০ শতাংশ সদস্যকে নিতে হবে মুক্তিযোদ্ধাদের পরিবারগুলো থেকে।
সরকারী চাকরিতে কোটা দেয়া গেলে এসব জায়গায় কেন দেয়া যাবে না? তাদের যুক্তিই যদি সঠিক হয় তাহলে মুক্তিযোদ্ধাদের সম্মান জানানোর এটাই হবে শ্রেষ্ঠ উপায়।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys