Home বিনোদন সব্যসাচী সাংবাদিক এমজেএইচ জামিলের জন্মদিন আজ

সব্যসাচী সাংবাদিক এমজেএইচ জামিলের জন্মদিন আজ

by jonoterdak24
0 comment

সুলায়মান আল মাহমুদ : তরুণ সংগঠক, সাহসী কলম সৈনিক, মানবাধিকার কর্মী এমজেএইচ জামিলের ৩৩তম জন্মদিন আজ ১৪ ডিসেম্বর। পরিচয়টা ঠিক কবে কিভাবে সঠিক মনে নেই। তবে চেনা জানার এবং কাছাকাছি হওয়ার পর্বটা মুলত রাজপথ থেকেই শুরু। ২০০৫ সালের শেষের দিকে এমজেএইচ জামিল আমার দেশ পত্রিকার পাঠক সংগঠন আমার দেশ পাঠকমেলা সিলেট এর সদস্য সচিব মনোনীত হন। তারপর ২০০৬ সালের শেষের দিকে তিনি আমার দেশ পাঠকমেলার সেক্রেটারী নির্বাচিত হলে আমিও সহকারী সেক্রেটারীর দায়িত্ব লাভ করি। এরপর থেকেই মুলত একসাথে পথচলা শুরু। বয়সের দিকে আমার থেকে কয়েক বছরের বড় হলেও চলাফেরায় অনেকটা বন্ধু সুলভ। আমি তাঁকে হাওরপাড়ের কুড়ানো মানিক বলেই সম্বোধন করি। হাওরপাড় থেকে উঠে আসা সেই জামিল ভাই এখন সিলেটের সর্ব মহলে এক পরিচিত মুখ। পাশাপাশি থেকে রাজপথে আন্দোলন করায় জামিল ভাইকে ভাল করে যেমন চিনতে পেরেছি তেমনীও তাঁর ব্যাপারে জানতেও পেরেছি অনেক কিছু।
সব্যসাচী তরুণ সাংবাদিক এমজেএইচ জামিল ১৯৮৪ সালের ১৪ ডিসেম্বর সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়নের ঐতিহ্যবাহী জামলাবাদ মাষ্টার বাড়ীতে জন্ম গ্রহন করেন। তার দাদা মরহুম নুর আলী মাষ্টার প্রায় ২২ বছর ব্রিটিশ আমলে সুনামগঞ্জ মহকুমার বৃহত্তর লকেল বোর্ডের মেম্বার হিসেবে দায়িত্ব পালন করেন। তার বাবার নাম হাজী গোলাম কিবরিয়া ও মাতার নাম উজ্জালা বেগম। পিতা মাতা উভয়ই শিক্ষিত থাকায় লেখাপড়া ও নেতৃত্বের হাতে খড়ি হয় মুলত পরিবার থেকেই। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী জয়কলস উজানীগাও রশিদিয়া উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি পাশ করেন। সিলেট এমসি কলেজ থেকে এইচএসসি পাশ করে তিনি সিলেটের মদন মোহন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স পাশ করেন। সিলেট এমসি কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স পাশ করার পাশাপাশি সিলেট ল’কলেজ থেকে কৃতিত্বের সাথে এলএলবি পাশ করে এখন সিলেট জজকোর্টে প্যাকটিস করছেন।
আপাদমস্তক বিদ্রোহী চেতনার এমজেএইচ জামিল রাজপথে আত্মপ্রকাশ করেন দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানকে প্রথমবার কারাগারে প্রেরণের সময়। তিনি আমার দেশ পাঠকমেলার পাশাপাশি সিলেটে গড়ে তুলেন মাহমুদুর রহমান মুক্তি সংগ্রাম কমিটি। শুধু সিলেট শহরই নয়, মাহমুদুর রহমানের মুক্তি আন্দোলন জোরদার করতে তিনি ছুটে যান সিলেট বিভাগের বিভিন্ন জেলায় ও উপজেলায়। সে সময় মাহমুদুর রহমান মুক্তি আন্দোলন করতে গিয়ে তিনি দীর্ঘ ১মাস কারাগারে আটক ছিলেন। এজন্য প্রথমবার কারাগার থেকে বের হয়ে আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান সাংবাদিক এমজেএইচ জামিলকে বুকে জড়িয়ে ধরেন এবং সত্য ও ন্যয় প্রতিষ্ঠার আন্দোলনে নেতৃত্ব দেয়ায় ধন্যবাদ জানান। তারপর ২য় দফায় আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান গ্রেফতার হলে আবারো রাজপথে সক্রিয় হন এমজেএইচ জামিল। তিনি আবার সিলেটে দুর্বার আন্দোলন গড়ে তুলতে নেতৃত্ব দেন। গড়ে তুলেন মাহমুদুর রহমান মুক্তি মঞ্চ সিলেট কমিটি।
এছাড়া টিপাইমুখ বাধ আন্দোলনে এমজেএইচ জামিল প্রথম সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন। শাহজালাল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির পরীক্ষা বাতিল, শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ভাস্কর্যের নামে মুর্তি নির্মানের প্রতিবাদেও তিনি রাজপথে সক্রিয় ভুমিকা পালন করেন। বিভিন্ন সময় ফিলিস্তিনি এবং রোহিঙ্গাদের উপর হামলার প্রতিবাদে সিলেটের রাজপথে বিভিন্ন কর্মসুচীতে নেতৃত্ব দেন। তিনি বর্তমানে তাঁর নিজ উপজেলা দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতির দায়িত্বে রয়েছেন। এছাড়া এমজেএইচ জামিল মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ ট্রাষ্ট অব বাংলাদেশ-এর সিলেট বিভাগীয় কমিটির প্রকাশনা সম্পাদকের দায়িত্ব পালন করছেন। সিলেটে অবস্থান রত সুনামগঞ্জের ছাত্র ও যুবকদের নিয়ে তিনি সিলেটে প্রতিষ্ঠা করেন সুনামগঞ্জ ইয়ুথ ফোরাম সিলেট। তিনি বর্তমানে এই সংগঠনের সেক্রেটারীর দায়িত্ব পালন করছেন। নাস্তিক মুর্তাদ কর্তৃক বিশ্বনবী (সাঃ) ও ইসলাম ধর্ম নিয়ে কটাক্ষের প্রতিবাদে তিনি রাজপথে সক্রিয় ভুমিকা পালন করেন। শ্রেষ্ঠ যুব সংগঠক হিসেবে ২০১৫ সালে তিনি এমএজি ওসমানী অ্যাওয়ার্ড লাভ করেন। সিলেটের সার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে নেতৃত্বদানকারী সর্ব বৃহৎ সামাজিক আন্দোলন “সচেতন সিলেটবাসী”র সহ-সেক্রেটারীর দায়িত্বে রয়েছেন। তিনি সিলেট থেকে প্রকাশিত মাসিক দক্ষিণ সুনামগঞ্জের ডাক পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করছেন।
২০০৫ সালে সিলেটের প্রথম অনলাইন সিলেট এক্সপ্রেস তৎকালিন সিফডিয়া ডটকমের স্টাফ রিপোর্টার হিসেবে তাঁর সাংবাদিকতা শুরু। ২০০৬ সালে তিনি দৈনিক আলোকিত সিলেট এর স্টাফ রিপোর্টার হিসেবে নিয়োগ লাভ করেন। তারপর আলোকিত সিলেট বন্ধ হলে তিনি পুরোটা সময় আমার দেশ পাঠকমেলা নিয়ে কাজ শুরু করেন। তার নেতৃত্বেই সারাদেশের মাঝে আমার দেশ পাঠকমেলা সিলেট শ্রেষ্ট স্থান অর্জন করতে সক্ষম হয়। আবার ২০১০ সালে আলোকিত সিলেট চালু হলে তিনি আবার সেখানে স্টাফ রিপোর্টার হিসেবে যোগ দেন। তারপর বন্ধ না হওয়া পর্যন্ত সেখানেই কর্মরত ছিলেন। আলোকিত সিলেট বন্ধ হওয়ার পর তিনি সিলেটের অনলাইন দৈনিক আজকের সিলেট-এর সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি দীর্ঘ দিন থেকে আজ অবধি সাপ্তাহিক অপুর্ব সিলেট পত্রিকার বার্তা সম্পাদকের দায়িত্ব পালনের পাশাপাশি অনলাইন নিউজ পোর্টাল নিউজচেম্বার টুয়েন্টিফোর ডটকম-এর বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তিনি দীর্ঘ দিন সিলেটের স্থানীয় দৈনিক বিজয়ের কণ্ঠ পত্রিকার চিফ রিপোর্টারের দায়িত্ব পালন করেছেন। জাতীয় অনলাইন নিউজ পোর্টাল বিডি সংবাদ ডটকম-এ সিলেট ব্যুরোর দায়িত্ব পালন করেন। বর্তমানে জাতীয় অনলাইন নিউজ পোর্টাল খবর ৭১ ডটকম-এর সিলেট ব্যুরো এবং দেশ জনতার বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। শীঘ্রই সিলেট থেকে প্রকাশিত হবে একটি নতুন স্থানীয় দৈনিকের চিফ রিপোর্টার হিসেবে দায়িত্ব গ্রহন করায় অফার পাওয়ার পরও কোন স্থানীয় দৈনিকে যোগ দেন নি।
কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের মধ্য দিয়ে লেখালেখির হাতেখড়ি হলেও বর্তমানে সাংবাদিকতার ব্যস্ততায় গল্প কবিতা ও কলাম লেখা বন্ধ করে দিয়েছেন। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি তার লেখনী শক্তি মাঝে মাঝে তুলে ধরেন। আর্ত মানবতার কল্যানে নিয়োজিত বহুমুখী প্রতিভার অধিকারী হাওরপাড়ের কুড়ানো মানিক এমজেএইচ জামিল ভাইয়ের ৩৩ তম জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা। ভাল থাকুন জামিল ভাই। আপনারীর সাহসী পদক্ষেপ দেশপ্রেমিক তরুন প্রজন্মের জন্য প্রেরনার উৎস।
লেখক:
সুলায়মান আল মাহমুদ
সহ-সেক্রেটারী : আমার দেশ পাঠকমেলা সিলেট

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys