Home বিনোদন সিলেটের গোয়াইঘাটে ঘোড় দৌড়ে চ্যম্পিয়ন ‘সোনার বাংলা

সিলেটের গোয়াইঘাটে ঘোড় দৌড়ে চ্যম্পিয়ন ‘সোনার বাংলা

by jonoterdak24
0 comment
গ্রামবাংলার ঐহিয্যবাহী খেলার অন্যতম খেলা হল ঘোড়ার দৌড় (ঘোড় দৌড়) প্রতিযোগিতা। প্রতি বছসরের ন্যায় সিলেটের গোয়াইনঘাটে এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। ঐহিয্যের টানে জাকজমক ভাবে তিন দিন ব্যাপী এ প্রতিযোগীতা অনুষ্টিত হয়েছে । এতে অংশ নিয়েছে সিলেটের বিভিন্ন এলাকা থেকে আসা প্রায় ৮০টি ঘোড়া

সরেজমিনে ঘুরে দেখা যায় গোয়াইনঘাট উপজেলার ৫নং আলীরগাঁও ইউনিয়নের হাজরাই মাঠে গত ৪ ফেব্রুয়ারী হতে এ প্রতিযোগিতার আয়োজন করে বারহাল এলাকাবাসী। সোমবার (৬ফেব্রুয়ারী) দুপর ১টায় আনুষ্ঠানিক ঘোড় দৌড় প্রতিযোগিতার ফাইনাল দৌড় অনুষ্টিত হয়। এ প্রতিযোগিতায় সিলেটের বিভিন্ন উপজেলা হতে প্রায় ৮০টি ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ গ্রহন করে। প্রতিযোগীরা বিভিন্ন ইভেন্টের মাধ্যমে দৌড়ে অংশ গ্রহণ করে পর্যায়ক্রমে ফাইন্যাল প্রতিযোগীতায় অংশ গ্রহণ করে। প্রতিযোগীতার বিভিন্ন ইভেন্টের ৮০টি ঘোড়া দৌড় সমাপ্ত করে সর্বশেষ ফাইন্যালে বাংলার হিরো, সোনার বাংলা এবং ইংল্যান্ড নামক তিনটি ঘোড়া অংশ গ্রহন করে। দুপুর ১২টায় ফইন্যাল দৌড়ে সোনার বাংলা ১ম স্থান, ইংল্যান্ড ২য় স্থান এবং বাংলার হিরো তৃতীয় স্থান অর্জন করে।

দৌড় প্রতিযোগিতায় মূল বিচারকের দায়িত্ব পালন করেন ভান্ডারী মিয়া সহযোগী হিসেবে আরও ১০ – ১২জন সহকারী বিচারক প্রতিযোগীতার বিচারকের দায়িত্ব পালন করেছে ।

এবিষয়ে স্থানীয় মনজুর আহমদ জানান প্রতিবেদককে জানান- ঐহিত্যবাহী খেলাটি মূলত খেলা পিপাসুদের আনন্দ জাগাতে আয়োজন করা হয়েছে । প্রচার প্রচারনা ছাড়াই প্রতিযোগীতা দেখতে এত লোক সমাগম হয়েছে এতে বুঝা যায প্রাচীন খেলাটির প্রতি এখনো অনেক টান রয়েছে । এছাড়া কোন প্রকার অপ্রিতিকর ঘটনা ছাড়া খেলাটি সমাপ্ত করায় এলাকাবাসীকে এবং খেলায় আগত দর্শকবৃন্দকে তার ব্যক্তিগত পক্ষ ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys