Home জাতীয় সিলেটে হচ্ছে কবিগুরু রবীন্দ্রনাথের স্মৃতিস্তম্ভ

সিলেটে হচ্ছে কবিগুরু রবীন্দ্রনাথের স্মৃতিস্তম্ভ

by jonoterdak24
0 comment

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজ শুরু হয়েছে। শনিবার সকালে সিলেট নগরীর মাছিমপুরে মণিপুরী পাড়ায় এ স্মৃতিস্তম্ভের নির্মাণ কাজের উদ্বোধন করেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, ‘কবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি রক্ষায় যা যা করার সিটি করপোরেশন করবে। প্রয়োজনে রবীন্দ্র কমপ্লেক্স ও রবীন্দ্রনাথ পাঠাগার নির্মাণ করার উদ্যোগ নেওয়া হবে। এ সময় তিনি আরো বলেন, সিলেট নগরীর মাছিমপুরে রবিন্দ্রনাথ ঠাকুরের আগমনের মধ্য দিয়ে সারাবিশ্বে মনিপুরী নৃত্যের বিস্তৃতি লাভ করে। বিশ্বকবি রবি ঠাকুর কমলগঞ্জের নৃত্যগুরু নীলেশ্বর মুখার্জিকে সঙ্গে করে নিয়ে যান ভারতের কলকাতা শান্তিনিকেতনে। তাকে দিয়েই রবীন্দ্রনাথ সারা বিশ্বে মনিপুরী নৃত্যের প্রসার ঘটান। তার কারণেই আজ সারাবিশ্বে মনিপুরী নৃত্য সমাদৃত।

এসময় অন্যান্যের মধ্যে স্থানীয় কাউন্সিলর মোস্তাক আহমদ, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর সালেহা কবির শেপী, মণিপুরী কমিউনিটি নেতা ডা. ইউকে সিনহা, মণিপুরী সমাজ কল্যাণ সমিতি-সিলেটের সাধারণ সম্পাদক সংগ্রাম সিংহ, মণিপুরী সমাজ কল্যাণ সমিতির কেন্দ্রীয় পর্ষদের দপ্তর ও প্রচার সম্পাদক সুনীল সিংহ, মাছিমপুর শাখার সভাপতি রমেন্দ্র কুমার সিংহ বাপ্পা ও সাধারণ সম্পাদক ধীরেন্দ্র কুমার সিংহ ধীরু, মণিপুরী পঞ্চায়েত কমিটির সভাপতি সত্যজিৎ সিংহ সত্যবান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৯ সালে সিলেট সফরকালে ৬ নভেম্বর মাছিমপুর মণিপুরী পাড়ায় গমন করেছিলেন। সেখানে মণিপুরী নৃত্যানুষ্ঠান উপভোগ করেছিলেন। পরবর্তীতে তিনি শান্তিনিকেতনে মণিপুরী নৃত্যকলার উপর একটি বিভাগ চালু করেন। সেখান থেকেই বিশ্বব্যাপী মণিপুরী নৃত্যানুষ্ঠান সমাদৃত হয় যা আজো বিদ্যমান

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys