Home সারাদেশ সুরমা নদীতে ঘেরা মোগলগাঁও ইউনিয়ন নদী ভাঙ্গনে অস্তিত্ব হারাচ্ছে শত পরিবার

সুরমা নদীতে ঘেরা মোগলগাঁও ইউনিয়ন নদী ভাঙ্গনে অস্তিত্ব হারাচ্ছে শত পরিবার

by jonoterdak24
0 comment

5

সদর উপজেলা প্রতিনিধি:সিলেট সদর উপজেলার সুরমাড নদীতে ঘেরা মোগলগাঁও ইউনিয়নে নদীন ভাঙ্গনে অস্তিত্ব হারিয়ে নিঃস্ব হচ্ছে শত শত পরিবার, যারা নদীর পারে ঝুঁকি নিয়ে কোন ভাবে স্বজনদের নিয়ে বেঁচে আছে আজ তারাও হারাতে বসেছে ভিটে মাটি।
গত কয়েকদিনের টানা বৃষ্টিতে ও পাহাড়ী ঢলে বয়ে যাওয়া অব্যাহত নদী ভাঙ্গনের কারণে ইউনিয়নের নদীর তীরবর্তী যোগিরগাও গ্রামসহ আশপাশ এলাকার ৫ শতাধিক পরিবার সহ বাড়িঘর পড়েছে হুমকির মুখে। নদীর ভাঙ্গন অব্যাহত থাকায় দুর্বীসহ জীবন-যাপন করছে ওইসব গ্রামের মানুষদের। নদী ভাঙ্গনে আশংকাজনক অবস্থায় রয়েছে যোগিরগাও, হাউশা, চানপুর, মোল্লারগাঁও, লালারগাঁও, তালুকপাড়া, খালপার, ফতেপুর, মীরেরগাঁও, ফুলকুচি, পীরেরগাঁও, আকিলপুর, মৌলবীরগাঁও, লাল খাঁ, মাধবপুর, রামকৃষ্ণপুর, টুকেরগাঁও এবং দশগ্রাম এলাকা সুদীর্ঘ ৩০ বছর যাবত নদী ভাঙ্গনের মুখে রয়েছে। এমনকি মসজিদ, মাদ্রাসা, স্কুল, কলেজ, রাস্তা, খেয়াঘাট, খেলার মাঠ, ফসলি জমি, গাছপালা, বসতভিটা বিলীন হচ্ছে।
নদীর তীরে যোগিরগাঁও প্রাথমিক বিদ্যালয় ও ফতেপুর মাদ্রাসার ব্যস্ততম সড়কটি নদী ভাঙ্গনের হুমকীর মুখে রয়েছে। ইউনিয়নের বিভিন্ন রাস্তায় ঝুঁকি নিয়ে চলাচল করছে ছাত্রছাত্রী সহ পথচারীরা। আবার কখন যেন নদী গর্ভে বিলীন হয়ে যায় ব্যস্ততম এসব সড়কগুলো।
ইতিমধ্যেই বিগত বৎসরে যুগিরগাও জামে মসজিদের পাশে মাত্র একশ ফুট বলক ভরাটের কাজ আসলেও তা পুরাপুরি সম্পন্ন হয়নি। এলাকাবাসীর জানান যোগিরগাও গ্রামসহ প্রায় ৫শ’ ফুটের মত নদী ভাঙ্গন আছে, ৩০ বৎসর যাবত নদী ভাঙ্গনে আমাদের অনেক ভাই বসতভিটা হারিয়ে বাস্তায়, তার মধ্যে ৩০ বছর পর কাজ আসল মাত্র ১০০ফুট তাও পুরা কাজ হয়নি, লালারগাঁও এ এমনটাই হয়েছে। তাদের দাবী অচিরেই এই নদী ভাঙ্গনের রোধ না করলে আমাদের গ্রাম ও গ্রামে অসহায় মানুষদের রক্ষা করা যাবেনা।
এ ব্যাপারে উপজেলার চেয়ারম্যান আশফাক আহমেদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, জুগিরগাও মসজিদের পাশ থেকে নদী ভাঙ্গনের কাজ ১০০ফুট করানো হয়। বাকী কাজ করানো প্রক্রিয়াধীন রয়েছে। আমি কয়েকবার সরেজমিন পরিদর্শন করেছি। নদী ভাঙ্গনে গ্রামগুলো হুমকির মুখে রয়েছে। খুব শিগগির নদী ভাঙ্গন রোধে উপজেলার পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে।
মোগলগাঁও ইউনিয়নের সুরমা নদী ভাঙ্গন এলাকাগুলো গত ১৭ জুলাই রোববার ইউনিয়নের নব নির্র্বাচিত চেয়ারম্যান মোঃ হিরন মিয়া নৌকা যোগে সুরমা নদীতে ঘেরা মোগলগাঁও ইউনিয়নটির ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন। এবং নদীর তীরবর্তী বাসিন্দাদের খোঁজ-খবর নেন ও তাদেরকে সান্ত¡না দেন। তিনি এ ব্যাপারে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে জরুরি ভিত্তিতে আলোচনা করবেন বলে এলাকার লোকজনকে আশ^াস প্রদান করেন।
এ সময় তার সাথে ছিলেন সদর উপজেলা আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শাহজাহান মিয়া, ১নং ওয়ার্ড মেম্বার মোঃ মুক্তার আলী, ৩নং ওয়ার্ড মেম্বার শফিকুর রহমান, ৪ নং ওয়ার্ড মেম্বার সিদ্দিকুর রহমান সায়েম, ইষ্ট লন্ডন প্রবাসী আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শানর আলী, ১নং ওয়ার্ড আওয়ামীলীগ সেক্রেটারী কাওছার আহমেদ, মৌলবী নিজাম উদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী ফারুক আহমদ, বিশিষ্ট মুরব্বি নিজামুর রহমান ময়না, আওয়ামীলীগ নেতা গৌরাঙ্গ তালুকদার, আশিক মিয়া, কসির আলী, আমির আলী প্রমুখ।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys