Home রাজনীতি সোহাগ-জাকিরেই আস্থা রাখছেন শেখ হাসিনা

সোহাগ-জাকিরেই আস্থা রাখছেন শেখ হাসিনা

by jonoterdak24
0 comment

বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক ছাত্র সংগঠন ‘বাংলাদেশ ছাত্রলীগ’। ১৯৪৮ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে জন্ম নেয়া এই সংগঠনটির গঠনতন্ত্র অনুযায়ী বর্তমান কেন্দ্রীয় নির্বাহী কমিটির মেয়াদ শেষ হয়েছে ২৬ জুলাই। নানা চড়াই-উতরাই পেরিয়ে সংগঠনটি ৬৯ বছরে পা দিয়েছে। সর্বশেষ ২০১৫ সালের ২৫-২৬ জুলাই সম্মেলনের মাধ্যমে বর্তমান কেন্দ্রীয় নির্বাহী সংসদের পাঁচ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। নির্বাচনে সোহাগ-জাকির প্যানেল নির্বাচিত হয়। এই কমিটির দুই বছরে রয়েছে নানান অর্জন। এর মধ্যে পরিবেশ সুরক্ষায় বৃক্ষরোপণ, শিক্ষা ভ্যাটবিরোধী আন্দোলনে সমর্থন, বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের জন্য বিভিন্ন দফা, জঙ্গীবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স, শৃঙ্খলা ভঙ্গে ২ বছরে বহিষ্কার ৩০৬, দেশের বাইরে ২১টি দেশের কমিটি গঠন, বন্যার্ত ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের পাশে ছিল ছাত্রলীগ। এছাড়া রয়েছে কিছু সমালোচনাও। এর মধ্যে গঠনতন্ত্র না মানা, বিভিন্ন জেলা ও বিশ্ববিদ্যালয়ে বিশৃঙ্খলা। তবে যেখানে অভিযোগ পেয়েছে সেখানে তাৎক্ষণিক সাংগঠনিক ব্যবস্থা নিয়েছে বর্তমান সভাপতি-সাধারণ সম্পাদক। যা বর্তমান কমিটির উল্লেখযোগ্য অবদান। এসব ভালো কাজের অবদানের স্বীকৃতি হিসাবে সোহাগ-জাকিরের নেতৃত্বাধীন কমিটির ওপরই আস্থা রাখছেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্র পূর্বপশ্চিমকে জানিয়েছে, এত বড় ছাত্র সংগঠন চালাতে গেলে কিছু সমালোচনা ও বিতর্ক থাকবেই। তবে এসবকে পাশ কাটিয়ে আগামী দিনের সুন্দর বাংলাদেশ নির্মাণে ছাত্রলীগকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। দলীয় সভানেত্রী একাদশ জাতীয় নির্বাচনের আগে ছাত্রলীগের সম্মেলন করার পক্ষে নন। তবে শীর্ষ দুই নেতাকে অবশ্যই ক্লিন ইমেজের সঙ্গে কাজ করতে হবে। এমন নির্দেশনাও রয়েছে শেখ হাসিনার পক্ষ থেকে।

ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলেই নতুন কমিটি গঠনের জন্য যে কোন সময় সম্মেলন করা হবে। তবে আমরা তার নির্দেশ মেনে কাজ করে যেতে চাই। তিনি আরো বলেন, নেত্রী বললেই সম্মেলনের ব্যবস্থা নিতে ছাত্রলীগ প্রস্তুত। নেত্রী যেদিন বলবে সেদিনই সম্মেলন হবে।

কিছুদিন আগে দেশে বন্যা, হাওড় ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের ত্রাণ বিতরণ করে প্রশংসিত হয়েছে সংগঠনটির নেতাকর্মীরা। এছাড়া স্বেচ্ছায় রক্তদান ও বিনামূল্যে মেডিক্যাল টিম প্রেরণ করে নেতৃবৃন্দ। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভ্যাটবিরোধী আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সমর্থন দিয়ে শিক্ষার্থীদের মাঝে প্রশংসিত হয় ছাত্রলীগ নেতারা। ছাত্রলীগকে শক্তিশালী করতে বিভিন্ন মেয়াদোত্তীর্ণ ইউনিটে সম্মেলনের আয়োজন করা হচ্ছে। ইতোমধ্যে প্রায় ৪২টি ইউনিটে সম্মেলন সম্পন্ন করা হয়েছে। পূর্বের আংশিক কমিটির প্রায় ১০৩টি ইউনিট পূর্ণাঙ্গ করা হয়েছে। মেয়াদোত্তীর্ণ ইউনিটগুলোতে খুব শীঘ্রই সম্মেলনের তারিখ ঘোষণা করা হবে বলে জানালেন ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ। এছাড়া ছাত্রলীগের আন্তর্জাতিক শাখাগুলোর মধ্যে ইতোমধ্যে ২১টি ইউনিটে কমিটি গঠন করা হয়েছে। আরও বেশ কয়েকটি ইউনিট প্রক্রিয়াধীন রয়েছে। খুব শীঘ্রই তা গঠন করা হবে বলে জানা গেছে।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন পূর্বপশ্চিমকে বলেন, আমরা প্রস্তুত সম্মেলনের জন্য। নেত্রী বললেই তা করা হবে। তবে নেত্রীর নির্দেশে আমরা ভালো কাজ করে যাচ্ছি। আগামী নির্বাচনকে সামনে রেখে অগ্রণী ভূমিকা পালন করতেও প্রস্তুত রয়েছে বাংলাদেশ ছাত্রলীগ।

তিনি আরো বলেন, চলমান বন্যাতেও ক্ষতিগ্রস্তদের ত্রাণসামগ্রী বিতরণ করেছে ছাত্ররীল। ১৬ থেকে ১৮ জুলাই পর্যন্ত ছাত্রলীগের ৮টি ত্রাণ টিম বন্যাকবলিত এলাকায় ত্রাণ বিতরণ করেছে।

উল্লেখ্য, সংগঠনের সভাপতি সাইফুর রহমান সোহাগ লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রাম এবং সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ত্রাণ বিতরণ করেন। অতিসম্প্রতি অতিবৃষ্টি ও পাহাড়ী ঢলে হাওড়াঞ্চলে যে আগাম বন্যা হয়েছে সেখানেও ত্রাণসামগ্রী দিয়েছে ছাত্রলীগ। আগাম বন্যায় ধানক্ষেত তলিয়ে যাওয়ায় হাওড় ও বিল অঞ্চলে ধান কাটার লোকের অভাব দেখো দিলে অসহায় কৃষকদের ধান কাটতে সাহায্য করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। এমনকি নাটোরের চলন বিলে সংগঠনের নেতাকর্মীরা ধান কেটে কৃষকদের বাড়িতে পৌঁছে দিয়েছে। সাহায্য করেছে ধান মাড়াই করতেও।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys