Home আন্তর্জাতিক হজ ফ্লাইট শুরু ৪ আগস্ট

জনতার ডাক :11আগামী ৪ আগস্ট হজ ফ্লাইট শুরু হচ্ছে। ওই দিন বাংলাদেশ থেকে হজ পালনের জন্য সৌদি আরবের উদ্দেশে হজযাত্রীরা বিমানে ঢাকা ত্যাগ করবেন।

৪ আগস্ট থেকে শুরু হয়ে এ ফ্লাইট চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। হজ শেষে ফিরতি ফ্লাইট ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ১৬ অক্টোবর।

মঙ্গলবার (৭ জুন) হজ ব্যবস্থাপনা সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় সভা শেষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন সাংবাদিকদের এ কথা জানান। এ সময় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান উপস্থিত ছিলেন।

রাশেদ খান মেনন বলেন, ‘এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন। এ হজযাত্রীদের বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনস ৫০ শতাংশ করে পরিবহন করবে।’

মন্ত্রী বলেন, ‘১১২টি ডেডিকেটেড ও ৩২টি শিডিউল ফ্লাইটে মোট ৫২ হাজার ৬৪ জন হজযাত্রী পরিবহন করবে বিমান এবং ফিরতি ফ্লাইটে বিমান ১০৫টি ডেডিকেটেড ও ২৯টি শিডিউল ফ্লাইটে হাজিদের দেশে নিয়ে আসবে।

এদিকে সৌদি এরাবিয়ান এয়ারলাইনস ৬ আগস্ট থেকে  প্রি-হজ ফ্লাইট শুরু করবে এবং ৫ সেপ্টেম্বর তাদের এ ফ্লাইট শেষ হবে। আর এই এয়ারলাইনস ১৭ সেপ্টেম্বর সৌদি আরব থেকে হজযাত্রীদের বাংলাদেশ ফিরিয়ে আনার কাজ শুরু করবে এবং শেষ হবে ১৬ অক্টোবর তারিখে।

মন্ত্রী বলেন, ‘গত বছরের ন্যায় এবারও হাজিদের জন্য জমজমের পানি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমাবন্দর থেকে সরবরাহ করা হবে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১২ সেপ্টেম্বর (৯ জিলহজ) হজ হওয়ার কথা রয়েছে। এবার বাংলাদেশ থেকে বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জন এবং সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার মানুষ হজে যেতে পারবেন।

হজ প্যাকেজ অনুযায়ী, এবার সরকারি ব্যবস্থাপনায় কোরবানিসহ প্যাকেজে ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা এবং কোরবানি ছাড়া প্যাকেজে ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা খরচ হবে।

আর বেসরকারি ব্যবস্থাপনায় মৌলিক খরচ ধরা হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৪৪১ টাকা। এর সঙ্গে খাওয়া ও বাড়ি ভাড়া যোগ করে এজেন্টরা প্যাকেজ ঠিক করবে।

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys