Home আন্তর্জাতিক ১৫ দিনে ওজন কমাবে জিরা

১৫ দিনে ওজন কমাবে জিরা

by jonoterdak24
0 comment

খাবারের স্বাদ বাড়াতে মশলার ভূমিকা গুরুত্বপূর্ণ। বাংলাদেশের সব ঐতিহ্যবাহী খাবারের মূল উপাদান মশলা। এছাড়া, মশলার কিছু স্বাস্থ্যকরী উপাদান রয়েছে। স্বাস্থ্যকরী মশলার মধ্যে অন্যতম জিরা। ওজন কমানো, হজম শক্তি বৃদ্ধি, ক্ষতিকর কোলেস্টেরল এবং চর্বি কমাতে সহায়তা করে জিরা। চলুন জেনে নেয়া যাক জিরার কিছু স্বাস্থ্যগুণের কথা।

জিরা বীজের গুণ: ডাল, শাকসবজি এবং অন্যান্য খাবারের স্বাদ বাড়াতে জিরা ব্যবহার করা হয়। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে, জিরা শুধু খাবারের স্বাদ বা গন্ধ বাড়ায় না, এর অনেক স্বাস্থ্যগত সুবিধা রয়েছে। এক চিমটি পরিমাণ জিরার গুঁড়া আপনার বাড়তি ওজন কমাতে কার্যকরী ভূমিকা রাখতে পারে। নতুন এক গবেষণায় বলা হয়েছে, জিরার গুঁড়া দ্রুত শরীরের ওজন কমায়, শরীরের চর্বি কমায় এবং প্রাকৃতিকভাবে শরীরের অস্বাস্থ্যকর কোলোস্টেরল নিয়ন্ত্রণ করে।

জিরা গুঁড়া ডায়েটে রাখা কেন গুরুত্বপূর্ণ?

জিরার বীজে থাইমল এবং অন্যান্য প্রয়োজনীয় তেল রয়েছে। এসব উপাদান লালা গ্রন্থিদের উদ্দীপ্ত করে হজম প্রক্রিয়ায় সহায়তা করে। তাছাড়া, দুর্বল পাচনতন্ত্রকে শক্তিশালী করে। বদহজমের সমস্যা থাকলে জিরার চা পান করতে পারেন। কলার সঙ্গে জিরার গুঁড়ার মিশ্রণ খেলেও ওজন কমে।

ওজন কমাতে: এক গ্লাস পানির সঙ্গে এক চা চামচ জিরার গুঁড়া মিশিয়ে সিদ্ধ করে নিন। পানির রঙ বাদামি আকার ধারণ করলে চুলা বন্ধ করে দিন। এরপর ঠাণ্ডা করে পান করুন। পেটের ব্যথা এবং হজম প্রক্রিয়া বাড়াতে প্রতিদিন তিনবার এই পানীয় পান করুন।

পদ্ধতি-১: দুই চা চামচ জিরা সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে পানি সেদ্ধ করে সকালের চা হিসেবে পান করুন। ভেজানো জিরা চাবান। নিয়মিত এটি পান করলে আপনার শরীর থেকে চর্বি বের করে দিতে সহায়তা করবে।

পদ্ধতি-২: প্রথম পদ্ধতিটি কাজ না করলে দ্বিতীয় উপায়টি বেছে নিন। খাবারে জিরার পরিমাণ বাড়িয়ে নিন। এক চামচ জিরার গুঁড়ার সঙ্গে পাঁচ গ্রাম দই মিশিয়ে নিন। এটি নিয়মিত খেলে আপনার ওজন কমাতে সাহায্য করবে।

পদ্ধতি-৩: তিন গ্রাম জিরার গুঁড়ার সঙ্গে কয়েক ফোঁটা পানি এবং মধু মিশিয়ে নিন। নিয়মিত এটি পান করুন। সবজির স্যুপ বা বাদামি চালের সঙ্গে এক চামচ জিরার গুঁড়া মিশিয়ে খেতে পারেন। এটি আপনার ওজন কমাবে।

সমাধান-৪: রসুন এবং লেবু উভয়ই শরীর থেকে অতিরিক্ত চর্বি ঝরাতে সাহায্য করে। গাজর এবং অন্যান্য সবজি সেদ্ধ করে নিন। রসুন কুচি কুচি করে কেটে এরমধ্যে দিন এবং লেবুর রস মিশিয়ে নিন। কিছু জিরার গুঁড়া উপরে ছিটিয়ে দিন। প্রতিরাতে খাবারটি খান। উপরোক্ত পদ্ধতিগুলো অন্তত ১৫ দিন পরীক্ষা করে দেখুন। আপনার শরীরে জাদুকরী পরিবর্তনটা আপনি নিজেই টের পাবেন। 4

Related Posts

Leave a Comment


cheap jerseyscheap jerseyscheap nfl jerseyscheap jerseys from chinacheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nfl jerseys